12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

৩৮ প্রবাসীকে সিআইপি সম্মাননা

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ৩৮ প্রবাসী বাংলাদেশিকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি-এনআরবি) হিসেবে নির্বাচিত করেছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। আন্তর্জাতিক অভিবাসী দিবস উদ্‌যাপন অনুষ্ঠানে নির্বাচিত সিআইপিদের মধ্যে সম্মাননা ও সিআইপি কার্ড প্রদান করা হবে। সিআইপি নির্বাচন নীতিমালা অনুযায়ী সরকারপ্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন তারা।

 

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সোমবার (১৪ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

 

এতে বলা হয়, প্রতিবছর তিনটি শ্রেণিতে এ সম্মাননা দেওয়া হয়। এর মধ্যে বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী অনিবাসী বাংলাদেশি শ্রেণিতে একজন, বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি শ্রেণিতে ৩০ জন ও বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী বাংলাদেশি শ্রেণিতে সাতজনকে বেছে নেওয়া হয়েছে এবার। ২০১৮ সালের জন্য এ সম্মাননা পাচ্ছেন তারা।

 

বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী অনিবাসী শ্রেণিতে সিআইপি নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রপ্রবাসী কল্লোল আহমদ। বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি শ্রেণিতে সিআইপি নির্বাচিত হয়েছেন আরব আমিরাতের মোহাম্মদ মাহতাবুর রহমান, মোহাম্মদ ওলিয়ার রহমান, মোহাম্মদ মাহাবুব আলম, মোহাম্মদ এমাদুর রহমান, আবু নাঈম মো. তৌহিদুল আলম চৌধুরী, মোহাম্মদ মনির হোসেন, মোসাম্মৎ জেসমিন আক্তার, রিপন দত্ত, নিগার সুলতানা, নেহাল রয় রহিম, এস এম ইউসুফ, আবুল কালাম, মোস্তফা কামাল, মো. নুর খান, মোহাম্মদ সাইদুর রহমান, ফখরুল ইসলাম, নুরুল ইসলাম ও মোহাম্মদ জাহাঙ্গীর আলম, ওমানের মোহাম্মদ তৌহিদুল আলম, মোহা. মোছাদ্দেক চৌধুরী, মোহাম্মদ ইয়াছিন চৌধুরী ও মোহাম্মদ আশরাফুর রহমান, কুয়েতের জাকির হোসেন, যুক্তরাজ্যের মোহাম্মদ আবদুল রহিম, মোহাম্মদ আদনান ইমাম ও সাঈদা জুবায়ের, জাপানের কাজী সারওয়ার হাবিব, ইতালির লুতফুর রহমান মুন্সি, সৌদি আরবের মো. আক্কাছ মিয়া, রাশিয়ার এস এম পারভেজ তমাল।

 

বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী বাংলাদেশি শ্রেণিতে সিআইপি নির্বাচিত হয়েছেন যুক্তরাজ্যের কামাল আহমদ ও বেলাল আহমদ, আরব আমিরাতের মোহাম্মদ সেলিম ও নুরুল আলম, মালদ্বীপের মোহাম্মদ সোহেল রানা, যুক্তরাষ্ট্রের মারুফা আহমদ এবং কুয়েতের আবুল কাসেম।

 

১৪ ডিসেম্বর ২০২০
সূত্র: প্রথম আলো

 

আরো পড়ুন

ভারতকে গুঁড়িয়ে নতুন ইতিহাস ইংল্যান্ডের

গণসংগীত শিল্পী ফকির আলমগীর আর নেই

রানির শেষকৃত্যানুষ্ঠানের লাইভ আপডেট

অনলাইন ডেস্ক