13 C
London
May 2, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

অক্সফোর্ডের টিকা প্রয়োগ স্থগিত করল নেদারল্যান্ডস

সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে উদ্বেগের প্রকাশ করে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত করেছে নেদারল্যান্ডস। অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নেওয়ার পরে সেদেশের সম্প্রতি বেশ কয়েক জনের রক্ত জমাট বেঁধে গেছে।

 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ডাচ ওষুধ নজরদারি ফার্মাকোভিজিল্যান্স সেন্টার থেকে জানা গেছে নেদারল্যান্ডসে সম্ভাব্য বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়ার দশটি ঘটনা পাওয়া গেছে।

 

সোমবার (১৫ মার্চ) সেদেশের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এই ভ্যাকসিন নিয়ে কোনো সন্দেহের ভিতরে থাকতে পারবো না। আমাদের নিশ্চিত করতে হবে যে সবকিছু ঠিক আছে, তাই আপাতত বিরতি নেওয়াই বুদ্ধিমানের কাজ বলে মনে করছি। তবে তিনি আশা প্রকাশ করেছেন যে এই স্থগিতাদেশটি কয়েক সপ্তাহের বেশি সময় ধরে চলবে না।

 

ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের প্রায় ১৭ মিলিয়ন মানুষ ইতোমধ্যে এই ভ্যাকসিনের একটি ডোজ পেয়েছে। তাদের মধ্যে ৪০ জনের থেকেও কম মানুষের রক্তের জমাট বাঁধার রিপোর্ট পাওয়া গেছে বলে জানিয়েছেন অ্যাস্ট্রাজেনেকা।

 

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) এবং ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) বলছে, ভ্যাকসিন এবং রক্ত জমাট বাঁধার মধ্যে কোনও যোগসূত্র নেই।

 

সংস্থাটি বলেছে, এই দেশগুলোর পক্ষে প্রতিকূল ঘটনাগুলো নিয়ে উদ্বেগের প্রকাশ করা স্বাভাবিক। এর অর্থ এই নয় যে ঘটনাগুলো টিকাদানের সাথে জড়িত। তারপরেও আমরা তদন্ত করে দেখছি।

 

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গ্রুপের পরিচালক প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড বিবিসির টুডে প্রোগ্রামকে বলেছেন, ভ্যাকসিনের কারণে রক্ত জমাট বাঁধার ঝুঁকি বাড়ার কোনও প্রমাণ নেই।

 

আটটি দেশ এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনিকা টিকা পুরোপুরি স্থগিত করেছে।

 

আইরিশ প্রজাতন্ত্র, ডেনমার্ক, নরওয়ে, বুলগেরিয়া এবং আইসল্যান্ড ভ্যাকসিন দেওয়া বিরতি রেখেছে। অন্যদিকে কঙ্গো এবং ইন্দোনেশিয়া তাদের অ্যাস্ট্রাজেনিকা রোলআউট শুরু করতে বিলম্ব করছে। ইতালি ও অস্ট্রিয়াসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই ভ্যাকসিনের কয়েকটি ব্যাচ ব্যবহার স্থগিত করেছে।

 

 

সূত্র: বিবিসি
১৫ মার্চ ২০২১
এসএফ

আরো পড়ুন

ভিসা জটিলতায় অনিশ্চিত জার্মান বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষাজীবন

ঢাকায় পাতাল রেল, ২০৩০-এর মধ্যে ৪ রুট চালুর পরিকল্পনা

অনলাইন ডেস্ক

ইংরেজি ভাষা নিষিদ্ধের উদ্যোগ নিল ইতালি