11.1 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

অতিরিক্ত কার্বন নিঃসরণ ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে পৃথিবীকে

গত সোমবার, ০৩ জুলাই ২০২৩ আবহাওয়া পূর্বাভাস ও মার্কিন জাতীয় কেন্দ্রগুলির তথ্য অনুসারে, বিশ্বের  সবচেয়ে উষ্ণ দিন হিসেবে রেকর্ড করা হয়।
হিটওয়েভস বিশ্বজুড়ে শুরু হওয়ার সাথে সাথে গড় বৈশ্বিক তাপমাত্রা ১৭.০১ সেলসিয়াস (৬২.৬২ ফারেনহাইট) এ পৌঁছেছে, যা বিগত আগস্ট ২০১৬ সালের রেকর্ড ছাড়িয়ে যায়।
বিশেষজ্ঞরা বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক সপ্তাহগুলিতে চরম তাপপ্রবাহে ভুগছে, যা মানব-সৃষ্ট জলবায়ু সংকট কারণেই ঘটেছে।
চীনের কিছু অংশে, স্থায়ী হিটওয়েভ অব্যাহত ছিল, তাপমাত্রা ছিল ৩৫ সেলসিয়াস (৯৫ ফারেনহাইট) এর উপরে। উত্তর আফ্রিকা ৫০ সেলসিয়াস (১২২ ফারেনহাইট) এর কাছাকাছি তাপমাত্রা অনুভব করেছে বলে খবরে জানা যায়। মধ্য প্রাচ্যে সৌদি আরবে হজের সময়ে হাজার হাজার মানুষ অস্বাভাবিকভাবে তাপমাত্রার  উত্তাপে ভুগেছিল।
এমনকি অ্যান্টার্কটিকায় হিমবাহ গলে যাওয়া ত্বরান্বিত হয়েছে। আর্জেন্টাইন দ্বীপপুঞ্জের ইউক্রেনের ভার্নাদস্কি গবেষণা বেসটি সম্প্রতি ৮.৭ সেলসিয়াস (৪৭.৬ ফারেনহাইট) রেকর্ড করা হয় যা আগের তাপমাত্রার রেকর্ডটি ভেঙে দিয়েছে।
ক্যালিফোর্নিয়া ভিত্তিক গ্লোবাল জলবায়ু ও স্বাস্থ্য জোটের নির্বাহী পরিচালক জেনি মিলার বলেছেন,
“ বিশ্বজুড়ে লোকেরা ইতিমধ্যে জলবায়ুর প্রভাবে হিটওয়েভস, ওয়াইল্ডফায়ারস এবং বায়ু দূষণ থেকে বন্যা এবং চরম ঝড়ের মুখোমুখিও হয়েছে। গ্লোবাল ওয়ার্মিংও ফসলের ক্ষয়ক্ষতি এবং সংক্রামক রোগের বিস্তারকে আরও বাড়িয়ে তুলছে।”
তিনি আরও যোগ করেন, “কয়লা, তেল ও গ্যাসের জ্বালানি মানুষের স্বাস্থ্যের ক্ষতি করছে যা উষ্ণায়নের প্রাথমিক চালক। তাই এখন হতেই ভবিষ্যৎ পৃথিবীর কথা চিন্তা করে আমাদের জ্বালানির ব্যবহার সীমিত হওয়া উচিত।”
মঙ্গলবার ঘোষিত নতুন তাপমাত্রা রেকর্ডের মধ্যে বার্কলে আর্থের গবেষণা বিজ্ঞানী জেক হাউসফাদার বলেছেন, “দুর্ভাগ্যক্রমে কার্বন ডাই অক্সাইড এবং গ্রিনহাউসের ক্রমবর্ধমান নির্গমন এই বছর নির্ধারিত নতুন রেকর্ড সৃষ্টি করেছে যা ক্রমবর্ধমান এল নিনো ইভেন্টের সাথে মিলিত হয়ে তাপমাত্রাকে নতুন উচ্চতায় ঠেলে দিচ্ছে। “
এম.কে
০৫ জুলাই ২০২৩

আরো পড়ুন

সিলেটে যুক্তরাজ্য প্রবাসী ৫ জনকে অচেতন অবস্থায় উদ্ধার, ২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

ব্রিটেনের যাত্রীদের কোয়ারেন্টিন ঘোষণা জার্মানির

অনলাইন ডেস্ক

লন্ডনে ব্রিটিশ-বাংলাদেশি স্কুলশিক্ষককে হত্যা