16.9 C
London
May 16, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

১৮ বছরে প্রথম বিশাল ক্ষতির ধাক্কায় জাকারবার্গের ‘মেটা’

করোনার মৃত্যু এবং একাধিক সোশ্যাল অ্যাপের দৌলতে প্রায় ১০ লক্ষ ব্যবহারকারীকে হারিয়েছে ফেসবুক। যার দরুণ গত বছরের তুলনায় ৮ শতাংশ কম লাভ করেছে ফেসবুক৷ এই তথ্য সামনে আসতেই ফেসবুকের মূল সংস্থা মেটার শেয়ার বাজার দর ২৬ শতাংশ পড়েছে৷ যার মূল্য বলা হচ্ছে ২৩০ বিলিয়ন মার্কিন ডলার।

 

মাত্র কয়েক মাস আগে ফেসবুকের অভিভাবক সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে মেটা। সংস্থাটির হর্তাকর্তাদের আশা ছিল, নতুন উদ্যমে যথেষ্ট ভাল ব্যবসা করবে তারা। তবে এবার বড়সড় ক্ষতির সম্মুখীন মার্ক জাকারবার্গের সংস্থাটি। বৃহস্পতিবার প্রায় ২৩০ বিলিয়ন মার্কিন ডলার কমল সংস্থাটির স্টক মার্কেট প্রাইস। কোনো মার্কিন সংস্থার নিরিখে এটি রেকর্ড ক্ষতি।

 

সময়টা সত্যিই মোটেও ভাল যাচ্ছে না ‘মেটা’র। সাম্প্রতিক পরিসংখ্যান দেখে মুখ ফেরাচ্ছেন বিনিয়োগকারীরা। ফলত যা হওয়ার তাই। ২৬.৪ শতাংশ শেয়ার পড়ে গিয়েছে সংস্থাটির। শুধু তাই নয়। ফেসবুকের ১৮ বছরের ইতিহাসে এই প্রথম প্রাত্যহিক ব্যবহারকারীর সংখ্যা কমে গিয়েছে। যথারীতি প্রভাব পড়েছে সংস্থার প্রভাব মার্ক জাকারবার্গের ওপরও।

 

এই ঘটনার ফলে জাকারবার্গের সম্পত্তি কমেছে প্রায় ৩১ বিলিয়ন ডলার৷ তবে এই ক্ষতির ফলে যে একেবারে ধনীদের তালিকা থেকেই বেরিয়ে গিয়েছেন মার্ক, তেমনটা নয়। এখনও তার মোট সম্পত্তির পরিমাণ ৯০ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ তথ্য অনুযায়ী এখনও বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি তিনি৷

 

৬ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

ভারতে ঝুলন্ত সেতু ধসে নিহত ১৪১

বিলেতে বাড়ি কেনাবেচা: স্টুডেন্ট একোমোডেশন 

অনলাইন ডেস্ক

দ্বিতীয় সন্তানের বাবা হলেন প্রিন্স হ্যারি