11.1 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

অতিরিক্ত ঠান্ডার কারণে যুক্তরাজ্যে অনুদান ঘোষণা করেছে সরকার

যুক্তরাজ্যের তাপমাত্রা দ্রুত হ্রাস পেয়ে মাইনাস ১৪ ডিগ্রি সেন্টিগ্রেডে নেমেছে। যা এই মৌসুমের শীতলতম রাত হিসেবে চিহ্নিত হবার সম্ভাবনা সৃষ্টি করেছে বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। স্কটল্যান্ডে ইতোমধ্যে আবহাওয়ায় অধিদপ্তর হতে হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে।

মেট অফিসের মতে ২০১৯ সালের পর হতে এটিই শীতলতম রাত। অতিরিক্ত ঠান্ডা ও তুষারপাতের কারণে বুধবার স্কটল্যান্ডের সকল স্কুল বন্ধ ঘোষণা করতে হয়। যুক্তরাজ্যের চারটি অঞ্চল জুড়েই বরফ এবং তুষারপাতের জন্য হলুদ সতর্কতার জারি করা হয়েছে বলে জানায় সংবাদমাধ্যম। আবহাওয়া অধিদপ্তরের বার্তা অনুযায়ী শুক্রবারে উত্তর-পশ্চিম স্কটল্যান্ডে ৪০ সেন্টিমিটারেরও বেশি তুষার দেখা যেতে পারে।

তাছাড়া তুষারপাত ও হালকা বৃষ্টি যুক্তরাজ্যের উত্তর অঞ্চল জুড়ে অব্যাহত থাকবে। যদিও আবহাওয়া অফিসের মতে কিছু এলাকায় হালকা রোদও দেখা যাবে। হিমশীতল পরিস্থিতিতে সকলকে সতর্ক থাকার নির্দেশনা জারি করা হয়েছে। তাছাড়া ফুটপাত ও রাস্তাসমূহ পিচ্ছিল হবারও সম্ভাবনা আছে বিধায় জনসাধারণকে বিশেষ সতর্কতা অবলম্বন কর‍তে বলেছেন সংশ্লিষ্টরা।

যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা সংস্থা এই সপ্তাহে ইংল্যান্ডের জন্য হলুদ সতর্কতা জারি করেছে। যার অর্থ এনএইচএস অতিরিক্ত চাপের মধ্যে থাকবে এবং প্রবীণরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ার সম্ভাবনা রয়েছে। অতিরিক্ত ঠান্ডার কারণে সরকারের পক্ষ হতে ২৫ পাউন্ডের অনুদান ঘোষণা করা হয়েছে বলেও সংবাদমাধ্যমের খবরে জানা যায়। তাছাড়া সারা দেশ জুড়ে কয়েক ডজন স্কুল বন্ধ বা দেরিতে খোলা হয়েছে। প্রায় ১৩৮ টির মতো স্কুল এবং নার্সারি ঠান্ডার কারণে বন্ধ রাখা হয়েছে বলেও খবরে জানা যায়।

এম.কে
১৭ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের ৫৩ বছরে মার্চের উষ্ণতম দিন

নিউজ ডেস্ক

রোডম্যাপ অনুযায়ী কবে খুলছে ব্রিটেনের সব ধরনের ব্যবসা

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে ওয়ার্ক পারমিট ভিসার নামে চলছে প্রতারণা