10.5 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বাংলাদেশিদের টার্গেট করে ব্রিটেনের ‘ওয়ার্ক ভিসা স্ক্যাম’

বাংলাদেশিদের টার্গেট করে ব্রিটেনে কর্মসংস্থান বিষয়ক অনলাইন স্ক্যাম সম্প্রতি অনেক বেড়েছে।  অস্তিত্বহীন ওয়েবসাইট এবং ই-মেইল এড্রেস ব্যবহার করে ব্রিটেনে কর্মসংস্থান বিষয়ক মিথ্যাচার চালিয়ে লোকেদেরকে ফাঁদে ফেলছে কিছু চক্র।

 

এই স্ক্যামাররা একাধিক ভুয়া নথিপত্র দেখিয়ে ভিকটিমকে বিভ্রান্ত করে। ব্রিটেনের হোম অফিসসহ বিভিন্ন সরকারি বিভাগের ইস্যু করা ভুয়া কাগজ দেখায় তারা। এরপর ‘ওয়ার্কপারমিট’ এবং ‘ভিসা এপ্লিকেশন’ নিশ্চিত করার লক্ষ্যে ভিকটিমদের কাছ থেকে টাকা আদায় করে।

 

ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে ১১ মার্চ প্রকাশিত ঢাকায় অবস্থিত ব্রিটিশ হাই কমিশনের এক ঘোষণায় এই তথ্য জানিয়ে জনগণকে সাবধান করা হয়। সেখানে বলা হয়, প্রতারকরা বিভিন্ন জব সার্চিং ওয়েবসাইটে নিজেদের বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে ভিকটিমের সঙ্গে যোগাযোগ করে এমন আলামত পেয়েছে কতৃপক্ষ।

 

প্রতারকদের কিছু সাধারণ কৌশল:

১. কল্পিত জবের অফার দেওয়া।

২. ভুয়া টেলিফোন নাম্বার, নাম এবং ইমেইল এড্রেস ব্যবহার।

৩. ওয়ার্ক পারমিটের জন্য এমপ্লয়ি রেজিস্ট্রেশন ফি বা কর্ম নিবন্ধন ফি চাওয়া। যুক্তরাজ্যে এ ধরনের কোনো ফি নেই।

 

প্রতারণা এড়াতে যেসব সতর্কতা নেওয়া উচিত:

১. ভিসা আবেদনের আগেই কোনো অর্থ প্রদান করবেন না। ভিসার সঠিক এন্ট্রি ক্লিয়ারেন্স আবেদন প্রক্রিয়া gov.uk ওয়েবসাইটে পাওয়া যাবে।

২. হোম অফিসের পরিচয়ধারী কাউকে ব্যক্তিগত নথি, সার্টিফিকেট, ব্যাংক বিবরণ ইত্যাদি পাঠানো থেকে বিরত থাকুন।

৩. যুক্তরাজ্যের ওয়ার্ক পারমিট এবং ভিসা দিচ্ছে এমন কোনো প্রতিষ্ঠানে চাকরির অফারের বেলায় সাবধান। একজন প্রকৃত নিয়োগকর্তা চাবেন যে, আপনি সরকারি ওয়েবসাইটের মাধ্যমে আপনার ভিসার আবেদন পরিচালনা করেছেন।

 

হাই কমিশন অনুরোধ করেছে, যদি হোম অফিসের পরিচয় নিয়ে যদি কোনো সন্দেহজক ইমেইল আপনার কাছে আসে, তবে সঙ্গেসঙ্গে নিকস্থ পুলিশের কাছে রিপোর্ট করতে।

 

এই লিংকের মাধ্যমেও আপনি ভিসা এবং কাস্টমস সংক্রান্ত অপরাধের অভিযোগ জানাতে পারবেন।

 

হাই কমিশন থেকে নিশ্চয়তা দেওয়া হয়েছে, এ সংক্রান্ত সকল অভিযোগ গুরুত্বের সঙ্গে আমলে নেওয়া হবে। আপনি চাইলে আপনার পরিচয় গোপন রেখেও অভিযোগ জমা দিতে পারবেন।

 

১৫ মার্চ ২০২১
এনএইচ

আরো পড়ুন

আমেরিকায় কঠিন হতে যাচ্ছে নাগরিকত্ব পরীক্ষা

এনএইচএস’কে সহায়তায় পরিবারগুলোকে ভূমিকা পালন করতে হবে: স্বাস্থ্য সচিব

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে রাজ্যাভিষেকের প্রেক্ষিতে নতুন মুদ্রা আসছে বাজারে