9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসিলেট

অনলাইন ক্লাসে ধূমপান করে সমালোচিত শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এক শিক্ষকের অনলাইন ক্লাসে প্রকাশ্যে ধূমপানের ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে এ নিয়ে সমালোচনা।

 

সংবাদমধ্যম সূত্রে জানা যায়, ছবি ভাইরাল হওয়া ওই শিক্ষকের নাম অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার। তিনি ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক।

 

সিনিয়র কয়েকজন শিক্ষকসহ অনেকেরই দাবি, ক্লাসরুমের মতো একটি ‘পাবলিক ফোরাম’। সুতরাং এখানে ধূমপান করা উচিৎ না। এতে অনেক শিক্ষার্থী ধূমপানে আগ্রহী হয়ে উঠতে পারে। এ ধরনের ফোরামে ধূমপান করলে তার প্রভাব অনেক বেশি মানুষের মধ্যে ছড়ায়। তখন শিক্ষার্থীদের মধ্যে শিক্ষকদের জন্য যে সম্মানবোধ থাকা দরকার তা কমে যাবে।

 

জানা যায়, মহামারি করোনা ভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ হলে গত বছরের এপ্রিল মাস থেকে অনলাইনে ক্লাস ও পরবর্তীতে টার্মটেস্ট নেওয়া শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এরই ধারাবাহিকতায় অন্য বিভাগের মতো ব্যবসায় প্রশাসন বিভাগের অনলাইন ক্লাস, টার্মটেস্ট চলছিল। কিন্তু ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক ড. মাজহারুল হাসান মজুমদার কয়েকটি ব্যাচের সঙ্গে অনলাইনে ক্লাস নেওয়ার সময় একাধিকবার ধূমপান করেন। পরবর্তীতে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

 

এ বিষয়ে ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দিন আহমদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ধূমপানকে নিরুৎসাহিত করা হয়েছে। একজন শিক্ষক ধূমপান করতে পারেন, তবে শিক্ষার্থীদের সামনে ধূমপান না করা উচিত ছিল। ছাত্রদের সামনে ধূমপান করা মানে ছাত্রদের উৎসাহিত করা।

শাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মো. মহিবুল আলম বলেন, শুধু শিক্ষার্থী না, যারা ধূমপান করেন না তাদের সামনে প্রকাশ্যে ধূমপান করা সম্পূর্ণ অনৈতিক কাজ। এ ধরনের অনৈতিক কাজ যারা করবে তাদের দায়ভার শাবিপ্রবি শিক্ষক সমিতি নেবে না। এসব কর্মকাণ্ডের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হোক।

 

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় ধূমপানমুক্ত এলাকা। এখানে ধূমপান করা ও মাদকগ্রহণ করা সম্পূর্ণ নিষিদ্ধ। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের এ আইন মেনে চলার আহ্বান জানান তিনি। তবে অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের সামনে একজন শিক্ষকের ধূমপান করা কতটুকু যুক্তিযুক্ত এমন প্রশ্নের জবাবে তিনি কোনো ধরনের মন্তব্য করতে রাজি হননি।

 

১১ এপ্রিল ২০২১
এনএইচ

আরো পড়ুন

কোভিড টেস্টের ভুয়া মেসেজ নিয়ে সতর্ক করল এনএইচএস

অনলাইন ডেস্ক

ধুমপানের জন্য জাপানি আমলাকে জরিমানা

যুক্তরাজ্যের মিউজিক রপ্তানি বেড়েছে ২০ শতাংশ