18 C
London
September 8, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

‘অনুমোদন পাচ্ছে’ বিশ্বের প্রথম করোনা ট্যাবলেট

বিশ্বে প্রথমবারের মতো অনুমোদন পেতে যাচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মুখে খাওয়ার ট্যাবলেট।

 

মুখে খাওয়ার করোনার ট্যাবলেট মলনুপিরাভ বিক্রি ও সরবরাহের জন্য অনুমতি চেয়ে যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে সোমবার (১১ অক্টোবর) আবেদন করেছে বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা মেরেক। বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে এফডিএ’র সিদ্ধান্ত পেতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। যদি এফডিএ মলনুপিরাভের অনুমোদন দেয় তাহলে এটাই হবে করোনা চিকিৎসায় এফডিএ অনুমোদিত প্রথম মুখে খাওয়ার ওষুধ। এর আগে করোনা চিকিৎসায় আইভি বা ইনজেকশনের অনুমোদন দিয়েছে এফডিএ।

 

প্রস্তুতকারক সংস্থাটি ওষুধটির ১৭ লাখ কোর্স দিতে মার্কিন সরকারের সঙ্গে চুক্তি করেছে। প্রতি কোর্সের মূল্য ধরা হয়েছে ৭০০ মার্কিন ডলার।

প্রস্তুতকারকরা আশা করছেন, ২০২১ সালের শেষ নাগাদ তারা এক কোটি কোর্স ওষুধ তৈরি করতে পারবে।

 

মলনুপিরাভের ব্যবহারিক প্রয়োগে দারুণ সাফল্যের পর মেরেক দাবি করেছিল মুখে খাওয়ার এই ওষুধ করোনার মৃত্যুর ঝুঁকি ও হাসপাতালে ভর্তির হার অন্তত ৫০ শতাংশ কমিয়ে আনতে পারবে।

এছাড়া ভারতভিত্তিক কিছু প্রস্তুতকারককেও ওষুধটি তৈরির অনুমতি দিতে সম্মত হয়েছে কোম্পানিটি। এর ফলে বিশ্বের একশোটি নিম্ন ও মধ্যম আয়ের দেশে ওষুধটি সরবরাহ করা যাবে বলে আশা মার্ক অ্যান্ড কোম্পানির।

 

১২ অক্টোবর ২০২১
এনএইচ

আরো পড়ুন

১২ হাজার বাংলাদেশি কর্মী নেবে জর্ডান

যুক্তরাজ্যের ৭০ বছরের মধ্যে সবচেয়ে বেশি পরমাণু বিদ্যুৎ উৎপাদনের ঘোষণা

যুক্তরাজ্যে বিনামূল্যে উচ্চশিক্ষা অর্জনে সেরা বৃত্তির তালিকা

অনলাইন ডেস্ক