13.9 C
London
May 11, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মানবাধিকার বিধি লঙ্ঘন করেছে প্রীতি প্যাটেলের ডিটেনশন পলিসি: ইমিগ্রেশন কোর্ট

অভিবাসন আটক কেন্দ্রগুলোতে মৃত্যুর যথাযথ তদন্তে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল ব্যর্থ বলে অভিযোগ তুলেছেন আদালত।

 

বুধবার (১৪ এপ্রিল) ইমিগ্রেশন কোর্টের দুজন বিচারক এমন রায় দিয়েছেন। বলা হয়েছে, স্বরাষ্ট্রসচিবের তিনজন মানবাধিকার কর্মী আইন লঙ্ঘন করেছে এবং ডিটেনশনে বন্দিদের মৃত্যুর তদন্তকে থামিয়ে দিতে চেষ্টা করেছেন।

 

নাইজেরিয়ার বাসিন্দা অস্কার লাকি ওকউরিমেকে হারমন্ডসওয়ার্থ ইমিগ্রেশন অপসারণ কেন্দ্রে ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর তার কক্ষে মৃত অবস্থায় পাওয়া যায়।

 

এই ঘটনার একজন প্রধান সাক্ষী হিসেবে প্রমাণ থাকলেও, সাক্ষীকে কোনো প্রমাণ দেওয়ার আগেই হোম অফিস তাকে নির্বাসন দেওয়ার চেষ্টা করে।

 

২০২০ সালের নভেম্বরে খোঁজখবর নেওয়ার পরে একজন জুরি আবিষ্কার করেন, ওই অপসারণ কেন্দ্রে স্বাস্থ্যসেবা নীতি অনুসরণে একাধিক ব্যর্থতার কারণে ওকউরিমের এমন নির্মম মৃত্যু হয়।

 

বিচারকরা বলেন,  স্বরাষ্ট্রসচিবের এমন সিদ্ধান্ত বেআইনি ছিল। এছাড়া  ওকউরিমের মৃত্যুর সাথে সম্পর্কিত প্রমাণাদি সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নিতে তারা ব্যর্থ হয়েছেন।

 

ডান লুইস সলিসিটারদের উকিল বলেন, এই মামলাটি হোম অফিসের দায়িত্বহীন মনোভাবের পরিচয় দেয়। একটি আটক কেন্দ্রের মধ্যে মর্মান্তিক মৃত্যুর সম্ভাব্য সাক্ষীদের অপসারণের জন্য পরিকল্পনা করতে তারা দ্বিধা করেননি। সাক্ষ্য দেওয়ার জন্য যারা এগিয়ে আসতে চান তাদের থামিয়ে দিয়েছেন।

 

স্বরাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেন, অভিবাসন বন্দিদের প্রত্যেকটি মৃত্যু একেকটি ট্র্যাজেডি। পরিবার ও বন্ধুদের উপর একটি মৃত্যু স্থায়ী প্রভাব ফেলতে পারে তা সম্পর্কে আমরা পুরোপুরি সচেতন।

 

 

সূত্র: দ্য গার্ডিয়ান
১৫ এপ্রিল ২০২১
এসএফ

আরো পড়ুন

ই-সিগারেট নিয়ে যুক্তরাজ্য প্রধানমন্ত্রীর ক্ষোভ

প্রধানমন্ত্রী হওয়ার চূড়ান্ত দৌড়ে সুনাক ও ট্রাস

২০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দিয়েছে দক্ষিণ লন্ডনের দুটি কাউন্সিল

অনলাইন ডেস্ক