14.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অবশেষে এমপি পদ হতেও বরিস জনসনের পদত্যাগ

যুক্তরাজ্যের পার্লামেন্টের সদস্য অর্থাৎ এমপি পদ থেকেও পদত্যাগ করলেন বরিস জনসন। ‘পার্টিগেট কেলেঙ্কারির’ ঘটনায় দেওয়া এক তদন্ত প্রতিবেদনের জেরে শুক্রবার তিনি পদত্যাগের এই ঘোষণা দেন।

বরিসের ভাষ্য, প্রিভিলেজেস কমিটির প্রতিবেদনের কারণে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। ওই তদন্ত প্রতিবেদনে তাকে অন্যায়ভাবে এমপি পদ থেকে বের করে দেওয়ার চেষ্টা করা হয়েছে।

এর আগে শুক্রবার সকালে প্রিভিলেজেস কমিটির তদন্ত প্রতিবেদনের একটি অনুলিপি হাতে পান জনসন। বরিসের মতে, ওই প্রতিবেদন অসত্য ও পক্ষপাতে পরিপূর্ণ।

শুক্রবার সন্ধ্যায় দেওয়া এক বিবৃতিতে বরিস দাবি করেন, কমিটি তাদের প্রতিবেদনে এমন একটি প্রমাণও হাজির করতে সক্ষম হয়নি যাতে প্রমাণ হয় যে, তিনি ইচ্ছাকৃতভাবে হাউস অব কমন্সকে বিভ্রান্ত করেছেন।

 

 

 

 

এর আগে গত মার্চে বরিস তদন্ত কমিটির কাছে এটা স্বীকার করেছিলেন যে, করোনা বিধি উপেক্ষা করে বন্ধুদের নিয়ে পানাহারের আয়োজন করার বিষয়ে তিনি পার্লামেন্টকে বিভ্রান্ত করেছিলেন। তবে তিনি এও বলেছিলেন যে, তিনি ইচ্ছাকৃতভাবে তা করেননি।

২০২০-২১ সালে করোনা মহামারি চলাকালে যুক্তরাজ্যে বিভিন্ন বিধিনিষেধ জারি ছিল। তখন লকডাউনের বিধি ভেঙে তৎকালীন প্রধানমন্ত্রী বরিস নিজ কার্যালয়ে একাধিক পানাহারের আয়োজন করে। যা নিয়ে তাকে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। এ বিষয়টিই ‘পার্টি গেট কেলেঙ্কারি’ নামে পরিচিত। এসব অভিযোগকে কেন্দ্র করে বরিসকে ২০২২ সালের ৭ জুলাই প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিতে হয়।

এম.কে
১০ জুন ২০২৩

আরো পড়ুন

শুক্রাণু, ডিম্বাণু ছাড়াই মানব ভ্রুণ

ইসরায়েলকে সমর্থন দেওয়ায় কোকা-কোলা নিষিদ্ধ করল তুরস্ক

যুক্তরাজ্যে নিষিদ্ধ হতে যাচ্ছে ইসলামপন্থী রাজনৈতিক সংগঠন হিজবুত তাহরির