11.1 C
London
May 8, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়াশীর্ষ খবর

অবশেষে চ্যাটজিপিটি হেরে গেল ভারতে

অবশেষে চ্যাটজিপিটি হেরে গেল ভারতে। শনিবার একটি মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা পরিচালিত ভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে চ্যাটজিপিটি ।
২০২২ সালের নভেম্বরে চালু হওয়া চ্যাটবটটি সম্প্রতি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এটি ইউএস মেডিকেল লাইসেন্সিং পরীক্ষা (USMLE) এবং অন্যান্য এমবিএ পরীক্ষা সহ মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি পরীক্ষায় পাশ করেছে। এটি লেভেল তিন ইঞ্জিনিয়ারদের জন্য গুগল কোডিং ইন্টারভিউও পাশ করেছে বলে জানা গিয়েছে।
এর দক্ষতা পরীক্ষা করার জন্য, বেঙ্গালুরু-ভিত্তিক অ্যানালিটিক্স ইন্ডিয়া ম্যাগাজিন ভারতের সিভিল সার্ভিস পরীক্ষার প্রশ্নপত্রের উপরে পরীক্ষা নেয় যেখানে ভূগোল, অর্থনীতি, ইতিহাস, বাস্তুবিদ্যা, সাধারণ বিজ্ঞান এবং বর্তমান বিষয়গুলির মতো বিষয়গুলি থেকে প্রশ্ন ছিল।
ম্যাগাজিনটি ইউপিএসসি ২০২২-এর প্রশ্নপত্র থেকে ১০০ টি প্রশ্ন চ্যাটজিপিটিকে জিজ্ঞাসা করেছিল। তাদের রিপোর্টে জানা গিয়েছে যে ‘এগুলির মধ্যে শুধুমাত্র ৫৪ টি প্রশ্নের উত্তর চ্যাটজিপিটি সঠিকভাবে দিয়েছে’।
চ্যাটজিপিটি-এর জ্ঞান সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত সীমাবদ্ধ, বর্তমান সময়ের ঘটনাক্রম সংক্রান্ত প্রশ্নের সঠিক উত্তর দেওয়া সম্ভব হয়নি এর পক্ষে। যদিও, চ্যাটজিপিটি সময় নির্দিষ্ট নয় এমন বিষয় যেমন অর্থনীতি এবং ভূগোলের প্রশ্নের ক্ষেত্রেও ভুল উত্তর দিয়েছে বলে জানা গিয়েছে।
চ্যাটজিপিটি আসন্ন শব্দ অনুক্রমের পূর্বাভাস দিয়ে মানুষের মতো লেখা তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে। চ্যাটজিপিটি ইন্টারনেট অনুসন্ধান করতে পারে না। এখানেই সে বেশিরভাগ চ্যাটবটের থেকে আলাদা। পরিবর্তে, এটি তার অভ্যন্তরীণ প্রক্রিয়ার মাধ্যমে শব্দের পূর্বাভাস ব্যবহার করে লেখা তৈরি করে।
ওপেনএআই-এর চিফ একজিকিউটিভ স্যাম অল্টম্যানের মতে, ‘চ্যাটজিপিটি অবিশ্বাস্যভাবে সীমিত কিন্তু কিছু কিছু বিষয়ে শ্রেষ্ঠত্বের একটি বিভ্রান্তিকর ছাপ তৈরি করতে পারদর্শী’।
ইউপিএসসি পরীক্ষার পাশাপাশি, চ্যাটজিপিটি সিঙ্গাপুরে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য পরিকল্পিত একটি পরীক্ষায় ব্যর্থ হয়েছে বলেও জানা গিয়েছে।
এম.কে
০৫ মার্চ ২০২৩

আরো পড়ুন

সাংবাদিক গ্রেপ্তারের ঘটনায় বেলারুশের ওপর নিষেধাজ্ঞা ইইউর

যুক্তরাজ্যে শিশু হত্যাকারী আরো একজন নার্স চিহ্নিত

বিনা অপরাধে কারাভোগ: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ