10.2 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশ করা আশ্রয়প্রার্থীদের বিল নিয়ে যুক্তরাজ্য ইইউ টানাপোড়েন

ঋষি সুনাক ডানপন্থী টরি দলের সাংসদদের কর্তৃক প্রচুর চাপে রয়েছেন বলে ব্রিটিশ গণমাধ্যমের খবরে প্রকাশ পায়। এই চাপে পড়ে ইউরোপীয় মানবাধিকার আদালত (ইসিএইচআর)’কে উপেক্ষা করে মিঃ সুনাক মন্ত্রীকে অনুমতি দিয়েছেন বিতর্কিত ছোট নৌকা বিল পাস করার জন্য সকল কার্যক্রম চালিয়ে যাওয়ার। তিনি অবৈধ অভিবাসীদের বিলের ব্যাপারে মন্ত্রীকে আরও কঠোর হবার নির্দেশও দেন বলে জানা যায় ।

টরি দলের বিক্ষোব্ধ কর্মীরা বলছেন তারা আইনটি বাস্তবায়ন চান। তাদের হুমকির পরে ছোট নৌকায় যুক্তরাজ্যে আগত লোকদের অপসারণের লক্ষ্যে অবৈধ অভিবাসন বিল পাসের জন্য সরকারের পক্ষ হতে তৎপরতা শুরু হয়।

যুক্তরাজ্য সরকার স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যানকে ক্ষমতা প্রদান করতে সম্মত হয়েছে। সরকার চায় ইউরোপীয় মানবাধিকার আদালতের তথাকথিত বিধি ৩৯ আদেশ বা নিষেধাজ্ঞাগুলি উপেক্ষা করতে এবং ছোট নৌকায় করে অবৈধভাবে আগত লোকেদের যুক্তরাজ্য হতে অপসারণ করতে।

 

 

 

 

সরকারের সূত্রগুলি ইঙ্গিত করেছে যে, আইনের দ্বিতীয় সংশোধনী নিষেধাজ্ঞার নিয়মগুলি আরও যাচাই বাছাই করার ব্যবস্থা করা হবে।

তবে যুক্তরাজ্যের প্রাক্তন শীর্ষ বিচারক এবং ক্রস-বেঞ্চ পিয়ার লর্ড থমাস সতর্ক করতে গিয়ে বলেন, “ইসিএইচআর নির্বাসন আদেশকে উপেক্ষা করার যে কোনও পদক্ষেপ আইনের শাসনকে ক্ষুন্ন করবে।”

তবে সরকার দলীয় এমপি ড্যানি ক্রুগার, ইউরোপীয় আদালতের আদেশ নিষেধাজ্ঞাগুলি উপেক্ষা করার জন্য “স্বরাষ্ট্রসচিব এবং প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

একজন প্রাক্তন বিচারক ব্রিটিশ সংবাদমাধ্যমকে জানান, ” ইউরোপীয় আদালতকে উপেক্ষা করা কখনও ভালো কোনো উদাহরণ হবে না যুক্তরাজ্যের জন্য। এছাড়া আইনটি হাউস অব লর্ডস হতে পাস হয়ে আসার সম্ভাবনাও খুব ক্ষীণ। ”

লিবারেল ডেমোক্র্যাটদের নেতা স্যার এড ডেভি টাইমস বলেছেন, ইউরোপীয় মানবাধিকার আদালতকে উপেক্ষা করে টোরিরা “পুতিনের সাথে যোগ দিতে চায়”। “আমি মানবাধিকারকে সবসময় সমর্থন করি। আমি দুঃখিত কারণ আমি মনে করি কনজারভেটিভরা মানবাধিকারের মূল্যায়ন করেন না।”

 

 

 

 

উল্লেখ্য যে এই বছর ইংলিশ চ্যানেল অতিক্রম করে ৫০০০ এরও বেশি অভিবাসী যুক্তরাজ্যে এসেছেন। মঙ্গলবার প্রকাশিত হোম অফিসের পরিসংখ্যানগুলি নিশ্চিত করেছে যে ২০২৩ সালে ইংলিশ চ্যানেল অতিক্রম করে ৫০৪৯ জন অভিবাসী যুক্তরাজ্যে প্রবেশ করেছেন।

সরকারী একজন মুখপাত্র বলেছেন: ” যুক্তরাজ্য সরকার মনে করে কঠোর নীতিমালার মাধ্যমেই একমাত্র অবৈধ আশ্রয়প্রার্থীদের আটকানো সম্ভব। এই আইনের মাধ্যমে অবৈধভাবে আগত যে কাউকে আটক করা হবে এবং দ্রুত যুক্তরাজ্য হতে সরিয়ে দেওয়া হবে। এতেই এইপথে লোক আসা বন্ধ হবে। ”

 

আরো পড়ুন

ইসরায়েলের নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগ

চ্যানেল জুড়ে আলবেনিয়ান সন্ত্রাসীদের দৌরাত্ম্য: টিকটকে বিজ্ঞাপন

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে স্বল্পমাত্রার ইউরেনিয়াম-সমৃদ্ধ অস্ত্র দিয়েছে ব্রিটেন