6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অবৈধ অভিবাসন বন্ধে তুরষ্ক-যুক্তরাজ্যের যৌথ প্রচেষ্টা

যুক্তরাজ্য ও তুরস্ক পাচারকারী গ্যাংগুলিকে গ্রেফতার করতে এবং অবৈধ অভিবাসন মোকাবেলায় একটি নতুন চুক্তিতে সম্মত হয়েছে। অংশীদারিত্বের মাধ্যমে সহযোগিতা জোরদার করতে এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলির মধ্যে সম্পর্ক বাড়ানোর জন্য তুরস্কের সাথে চুক্তি করতে সম্মত হয় যুক্তরাজ্য।

যুক্তরাজ্য সরকার জানায়, তুরষ্ক একমত হলে ইউরোপ জুড়ে ছোট নৌকাগুলি দ্বারা অবৈধ অভিবাসনের চেইনকে ব্যাহত করা সম্ভব হবে। যুক্তরাজ্যের ইমিগ্রেশন মন্ত্রী রবার্ট জেনরিক বলেন, তুরষ্কের সাথে শুধু অর্থ দিয়ে সহযোগিতা নয় তথ্য আদান-প্রদানের মাধ্যমে একে অন্যকে অবৈধ অভিবাসন বন্ধে চেষ্টা চালিয়ে যাবে।

যুক্তরাজ্য সরকার বলেছে, তুর্কি জাতীয় পুলিশ কর্তৃক প্রতিষ্ঠিত নতুন সেন্টার অফ এক্সিলেন্স দুটি দেশকে গোয়েন্দা তথ্য ভাগ করে সহায়তা করবে।

হোম অফিস জানায়, অবৈধ অভিবাসী পারাপারে ইংলিশ চ্যানেল জোরে ছোট নৌকা
চোরাচালান কারীদের জন্য এক অন্যতম ব্যবস্থা। ছোট নৌকার সাহায্যে হাজার হাজার লোক অবৈধ পথে ইংল্যান্ডে প্রবেশ করে। তারা আরো জানায়, তুরস্ক ইউরোপের বৃহত্তম এবং ব্যস্ততম সীমান্ত ক্রসিং পয়েন্ট বিধায় এই অংশের চেক পোস্ট নিয়ন্ত্রণ রাখা জরুরি।

হোম অফিসের পরিসংখ্যান অনুসারে, এই বছরের প্রথম সাত মাসে ১৪৮৬ জন তুর্কি নাগরিক ছোট নৌকায় যুক্তরাজ্যে চ্যানেলটি অতিক্রম করে।

হোম অফিসের তথ্যানুযায়ী, যুক্তরাজ্য ২০২২ সালে ১৯১১ তুর্কি নাগরিককে ফিরিয়ে দিয়েছিল অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশকালে। এরমধ্যে ১,০৭৬ জন ছোট নৌকা নিয়ে যুক্তরাজ্যে পৌঁছেছিল। তবে, দুই দেশের কোনও আনুষ্ঠানিক রিটার্ন চুক্তি নেই।

স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান ব্রিটিশ মিডিয়াকে জানান, ” যুক্তরাজ্য সরকার অবৈধ অভিবাসন বন্ধে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে। তুরস্কের সাথে যুক্তরাজ্যের রয়েছে বিভিন্ন অংশীদারিত্ব। আমরা একে অপরের এক ঘনিষ্ঠ বন্ধু এবং মিত্র। আমাদের আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে এই আন্তর্জাতিক সমস্যা নিয়ে একসাথে কাজ করতে এবং আশাকরি ছোট নৌকা সরবরাহের চেইনকে মোকাবেলা করতে সক্ষম হবে।”

এম.কে
১০ আগস্ট ২০২৩

আরো পড়ুন

কোন মানুষই অবৈধ নয়​ | 10 February 2021

অনলাইন ডেস্ক

উইন্ডরুশ কেলেঙ্কারী নিয়ে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রীর আক্ষেপ

এয়ার ট্রাফিক কন্ট্রোল ইস্যুতে বাতিল হল যুক্তরাজ্যের ৫০০ টির বেশি ফ্লাইট