9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকইউরোপ

অভিবাসীদের সাথে অপমানজনক আচরণের দায়ে ইতালিকে ইইউ আদালতের নিন্দা

ইতালির লাম্পেদুসায় চার টিউনিশীয় অভিবাসীর সাথে অপমানজনক আচরণ করায় ইটালির নিন্দা করেছে ইউরোপীয় মানবাধিকার আদালত (ইসিএইচআর)। আদালতের মতে, রোম কর্তৃপক্ষ কোন সুস্পষ্ট আইনি ভিত্তি ছাড়াই অভিবাসীদের আটক রেখে বহিষ্কার করেছিল।

ইউরোপীয় মানবাধিকার আদালত আবারও ইটালির নিন্দা জানাল। ৩০মার্চ, বৃহস্পতিবার দেয়া এক রায়ে ইসিএইচআর জানিয়েছে, অপমানজনক আচরণের মাধ্যমে চার অভিবাসীকে আটক করা হয়েছিল। পাশাপাশি কোন স্পষ্ট আইনি ভিত্তি এবং ব্যক্তিগত মূল্যায়ন ছাড়াই অভিবাসীদের গণহারে বহিষ্কার করা হয়েছিল।

ভুক্তভোগীদের প্রত্যেককে সাড়ে আট হাজার ইউরো বা সাড়ে আট লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে রোমের প্রতি নির্দেশ দিয়েছে আদালত।

মূলত ২০১৭ সালে ভূমধ্যসাগর অতিক্রম করে ইটালি প্রবেশের চেষ্টা করে কর্তৃপক্ষের হাতে আটক হয়েছিল চার টিউনিশীয় নাগরিক। একটি ইটালীয় জাহাজে উদ্ধার হওয়া অভিবাসীদের সেই সময় উপকূল থেকে ইটালীয় দ্বীপ লাম্পেদুসাতে স্থানান্তরিত করা হয়েছিল।

পরবর্তীতে তাদের টিউনশিয়ায় ফেরত পাঠায় ইটালি কর্তৃপক্ষ। চার আশ্রয়প্রার্থীর অভিযোগ, বিমানে জোরপূর্বক তোলার আগে তাদের সাথে ‘অমানবিক’ এবং ‘অপমানজনক’ আচরণে করা হয়েছিল।

এক পর্যায়ে এই অভিযোগ নিয়ে এনজিওগুলোর সহায়তায় ইউরোপীয় মানবাধিকার আদালতে যান চার আশ্রয়প্রার্থী।

ইইউ আদালতে শুনানির সময় ইটালি সরকার লাম্পেদুসায় অভিবাসীদের জীবনযাত্রার অবস্থা সম্পর্কিত অভিযোগের প্রতিদ্বন্দ্বিতা করেনি।

 

 

 

 

 

 

আদালত জানিয়েছে, এসব অভিযোগ জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে। চার অভিবাসীকে তাদের দেশে ফেরত পাঠানোর আগেই তাদের বহিষ্কার প্রক্রিয়া শুরু হইয়েছিল। এটির কোন সুস্পষ্ট আইনি ভিত্তি ছিল না। যার কারণে তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার সুযোগ পান নি।”

ইউরোপীয় আদালতের বিচারকেরা বিদেশিদের ফাইল বিবচেনায় না নিয়ে সম্মিলিত বহিষ্কারের উপর থাকা নিষেধাজ্ঞার কথা স্মরণ করিয়ে দিয়ে আদালত জনায়, “সংশ্লিষ্ট ব্যক্তিদের বিশেষ পরিস্থিতি ‘আলাদাভাবে’ পরীক্ষা করা হয়নি। চার অভিবাসীর মধ্যে দুজনের জন্য বহিষ্কারের আদেশগুলি সম্পূর্ণ পূর্ব ধারণার উপর ভিত্তি করে গৃহীত হয়েছিল। এতে কোনও ব্যক্তিগত তথ্য ছিল না।”

তবে ইটালির উপর ইসিএইচসিআর এর রায়ের নিন্দা ও জরিমানার ঘটনার এই প্রথম নয়। একজন অপ্রাপ্তবয়স্ক অভিবাসীকে ২০১৬ সালে একটি প্রাপ্তবয়স্ক শিবিরে রাখার দায়ে গত বছর দেশটির নিন্দা করেছিল ইইউ আদালত।

সেই সময় রোমকে ক্ষতির দায়ে সংশ্লিষ্ট ব্যক্তিকে সাত হাজার ৫০০ ইউরো এবং আইনি খরচ বাবদ আরও চার হাজার ৫০০ ইউরোসহ ১২ লাখ টাকা দিতে হয়েছিল।

টিউনিশিয়ার উপকূল থেকে প্রায় একশ কিলোমিটার পূর্বে অবস্থিত ইটালির লাম্পেদুসা দ্বীপ। যেটি উত্তর আফ্রিকা থেকে আগত অভিবাসীদের জন্য ইউরোপের প্রথম প্রবেশদ্বার।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) অনুসারে, ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০ হাজারেরও বেশি মানুষ ইটালিতে প্রবেশ করেছেন। যাদের বেশিরভাগই লাম্পেদুসা এসেছেন।

 

আরো পড়ুন

কি-বোর্ডের শব্দ শুনে পাসওয়ার্ড চুরি করতে পারে এআই

প্লাস্টিক বোতলে পানি পান : গর্ভের শিশুরও ক্ষতির শঙ্কা!

ফোনালাপে সুনাকের কাছে অস্ত্র চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট