14 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

অভিবাসী গ্রহণে নতুন রেকর্ড কানাডার

অভিবাসনে নতুন রেকর্ড গড়েছে উত্তর আমেরিকার দেশ কানাডা। গত বছর প্রায় সাড়ে চার লাখ বিদেশিকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিয়েছে দেশটি।

বুধবার এক প্রতিবেদনে বার্তাসংস্থা জানায়, গত বছর ৪ লাখ ৩৭ হাজারেরও বেশি বিদেশিকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিয়ে অভিবাসন খাতে রেকর্ড স্থাপন করেছে কানাডা। উত্তর আমেরিকার এই দেশটির শ্রমবাজারে কর্মী সংকট রয়েছে এবং সেই সংকট মোকাবিলায় অভিবাসন বাড়িয়েছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, অতিরিক্ত অভিবাসনের কারণে কানাডায় জীবনযাত্রার মান কমেছে। জনসাধারণের সুযোগ সুবিধা হ্রাস পাওয়ায় নানা ধরনের সমালোচনা হয়েছে সরকারের। তথাপি কানাডার অভিবাসন মন্ত্রণালয় জানিয়েছে, সরকার শ্রমিকের ঘাটতি পূরণে আরো নতুন বাসিন্দা নেয়ার পরিকল্পনা করেছে।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের নতুন বাসিন্দা নেয়ার সংখ্যা ২০২১ সালের তুলনায় ৯ শতাংশ বেশি ছিল। ওই বছর ১৯১৩ সালের সেট করা আগের রেকর্ড ছাড়িয়ে গিয়েছিল। ২০২৫ সালের মধ্যে সাড়ে ১৪ লাখ নতুন স্থায়ী বাসিন্দা আনার চেষ্টা করছে কানাডা।

কানাডার অভিবাসন মন্ত্রণালয় বলছে, কানাডায় শ্রমবাজারে তীব্র কর্মী ঘাটতি রয়েছে এবং সেটি মোকাবিলায় অভিবাসনই মূল চাবিকাঠি বলে মনে করা হচ্ছে। এ ছাড়া কানাডায় স্থায়ী বসবাসের অনুমতিপ্রাপ্ত ব্যক্তিরা সাধারণত পাঁচ বছর পর দেশটিতে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।

বিবৃতিতে বলা হয়, কানাডার শ্রমশক্তি বৃদ্ধির প্রায় ১০০ শতাংশ অভিবাসনের মাধ্যমে পূরণ করা হচ্ছে এবং ২০৩৬ সালের মধ্যে অভিবাসীরা কানাডার জনসংখ্যার ৩০ শতাংশের প্রতিনিধিত্ব করবে, যা ২০১১ সালে ছিল ২০ দশমিক ৭ শতাংশ।

উল্লেখ্য যে, জাস্টিন ট্রুডোর সরকার ২০১৫ সালে ক্ষমতায় আসার পর থেকে কানাডার অর্থনীতিকে চাঙ্গা করতে এবং বয়স্ক জনসংখ্যাকে সহায়তা করার জন্য অভিবাসনের ওপর গুরুত্বারোপ করে যাচ্ছে।

এম.কে
২৪ জুলাই ২০২৩

আরো পড়ুন

আবারো ‘বিস্ট ফ্রম দ্য ইস্ট’ -এর সতর্কতা যুক্তরাজ্যে

অনলাইন ডেস্ক

ব্রিটেনের রাস্তায় অন্ধ যাত্রীকে ফেলে যাওয়ায় ট্যাক্সি চালকের শাস্তি

নিউজ ডেস্ক

রেডবুল কিংবা ডায়েট কোক হতে বাড়ছে ক্যান্সারের শঙ্কা