7.3 C
London
April 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় ৪ শিক্ষাবৃত্তি, একাডেমিক রেকর্ড থাকলে আবেদন

শিক্ষার্থীদের একাডেমিক ফলাফল এবং অতীত রেকর্ডের ভিত্তিতে শিক্ষার্থীদের বিভিন্ন বৃত্তি প্রদান করে অস্ট্রেলিয়ার সরকার এবং দেশটির বিশ্ববিদ্যালয় গুলো। প্রতিটি বৃত্তির নিজস্ব যোগ্যতার মানদণ্ড রয়েছে। বৃত্তিগুলো পাওয়ার জন্য একাডেমিক সাফল্যের প্রমাণের প্রয়োজন হতে পারে। দেশটির চারটি বৃত্তি নিয়ে আলোচনা ;

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ:

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ (এএএস) প্রোগ্রামটি উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য। দেশটির সরকার এ বৃত্তির জন্য অনুদান প্রদান করে। নেতৃত্বের গুণাবলি রয়েছে এবং পরিবর্তনে আগ্রহী শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। প্রোগ্রামটি এমন শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে, যারা তাদের দেশে ফিরে যেতে এবং স্নাতক হওয়ার পরে তাদের জাতির উন্নয়নে অবদানের জন্য দক্ষতা এবং জ্ঞান ব্যবহার করতে চান।

ডেস্টিনেশন অস্ট্রেলিয়া প্রোগ্রাম:

ডেস্টিনেশন অস্ট্রেলিয়া প্রোগ্রাম (ডিএপি) হলো একটি অস্ট্রেলিয়ান সরকারি প্রোগ্রাম, যা অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য দেশীয় এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে। বৃত্তিগুলো অস্ট্রেলিয়াজুড়ে আঞ্চলিক ক্যাম্পাসগুলোতে ডক্টরেট (যেমন পিএইচডি) কোর্সের চার বছরের সার্টিফিকেটের জন্য অর্থায়ন করে থাকে। এর মানে হলো অস্ট্রেলিয়ার বড় শহরগুলোর বাইরে যেকোনো শহরে অবস্থানের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

অস্ট্রেলিয়ান গভর্নমেন্ট রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম:

অস্ট্রেলিয়ান গভর্নমেন্ট রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম (আরটিপি) দেশীয় এবং আন্তর্জাতিক ডক্টরেট এবং রিসার্চ মাস্টার্স স্তরের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে। এই বৃত্তির আবেদনগুলো সরাসরি অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ে পাঠাতে হয়। বিশ্ববিদ্যালয়গুলোই আরটিপি আবেদন, নির্বাচন এবং অফার প্রক্রিয়া পরিচালনা করে থাকে।

ম্যাককুয়ারি ইউনিভার্সিটি স্কলারশিপ:

এ বৃত্তিটি পেলে শিক্ষার্থীদের ম্যাককুয়ারি ইউনিভার্সিটি নর্থ রাইড ক্যাম্পাসে স্নাতক বা স্নাতক প্রোগ্রামে অংশগ্রহণ করতে হবে। বৃত্তিটি ১০ হাজার ডলার পর্যন্ত টিউশন খরচের একটি অংশ প্রদান করবে। তবে আবেদনকারী শিক্ষার্থীদের পড়াশোনা একটু ব্যতিক্রমী হতে হবে।

তথ্যসূত্র: এনডিটিভি

এম.কে
০৭ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ভারত ভাঙ্গনের মুখে পড়তে যাচ্ছে বলে সতর্ক করলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী

ওয়ার্ক পারমিটে সুখবর দিলো আমিরাত

রসায়নে নোবেল পেলেন তিন গবেষক