13.2 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আইনি পদক্ষেপের পর রুয়ান্ডা ফ্লাইট বাতিল

যুক্তরাজ্য থেকে রুয়ান্ডায় আশ্রয়প্রার্থীদের নিয়ে যাওয়ার প্রথম ফ্লাইটটি মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যায় আইনি পদক্ষেপের কারণে টেক অফের কয়েক মিনিট আগে বাতিল করা হয়েছে।

 

পূর্ব আফ্রিকার দেশটিতে সাত জনকে অপসারণ করা হবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু দেরিতে হলেও ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস (ECtHR) এর হস্তক্ষেপের ফলে যুক্তরাজ্যের আদালতে নতুন চ্যালেঞ্জের কারণে ফ্লাইটটি বাতিল হয়।

 

স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল বলেছেন যে এতে তিনি “হতাশ”। কিন্তু একইসঙ্গে যোগ করেছেন: “পরবর্তী ফ্লাইটের প্রস্তুতি শুরু হয়েছে।”

 

প্রচারাভিযান গ্রুপ ডিটেনশন অ্যাকশন থেকে জেমস উইলসন বলেছেন, “ECtHR থেকে এই বিরল হস্তক্ষেপ থেকে বোঝা যায় আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডা অপসারণ কতটা বিপজ্জনক”।

 

তিনি বলেন, আগামী মাসে হাইকোর্টের শুনানিতে নীতিটি পুরোপুরি যাচাই না হওয়া পর্যন্ত আদালত স্বীকার করেছেন যে কাউকে বিমানে চাপানো উচিত নয়।

 

এপ্রিল মাসে সরকার কর্তৃক ঘোষিত রুয়ান্ডা অ্যাসাইলাম প্ল্যানে ইংলিশ চ্যানেল দিয়ে আসা কিছু আশ্রয়প্রার্থীকে আফ্রিকার এই দেশটিতে পাঠানো হবে। সরকারের দাবি স্কিমটি অন্যদের ইংলিশ চ্যানেল পার হতে নিরুৎসাহিত করবে।

 

আনুমানিক ৫ লাখ পাউন্ড চার্টার্ড খরচে একটি বোয়িং ৭৬৭ উইল্টশায়ারের একটি সামরিক বিমানবন্দর থেকে স্থানীয় সময় ১০টা ৩০ মিনিটে উড্ডয়নের কথা ছিল।

 

 

১৫ জুন ২০২২
এনএইচ

আরো পড়ুন

গাড়ির নিচে আটকে পড়া নারীকে নিয়েই ছুটলেন চালক!

অনলাইন ডেস্ক

ইইউ নাগরিকদের ঢুকতে দিচ্ছে না ইউকে, বিভ্রান্তিকর ভ্রমণনীতির কারণে ভীত যাত্রীরা

অনলাইন ডেস্ক

ক্রিসমাসের সময় ব্রিটেনের ‘টিয়ার-৪’ এলাকায় যা যা মানতে হবে