7.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

আকাশচুম্বী কাঁচের দেয়ালের ভেতর ১৭০ কি.মি. দীর্ঘ শহর গড়বে সৌদি

সৌদি আরবে গড়ে তোলা হচ্ছে নতুন এক শহর ‘দ্য লাইন’। ‘নিওম’ নামে একটি প্রকল্পের অধীনে নির্মিত হবে ভবিষ্যতের এই শহর। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক প্রদেশে নির্মাণাধীন শহরটির নকশার বিষয়ে ঘোষণা দিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

 

১৭০ কিলোমিটার দীর্ঘ দুটি সমান্তরাল অট্টালিকা। উচ্চতায় ১৬০০ ফুট। আর তাতেই থাকবেন ৯০ লক্ষ মানুষ। এমনই একটি শহর তাঁরা নির্মাণ করতে চলেছেন বলে দাবি সৌদি আরবের। তাদের দাবি, এই শহরটি ‘পৃথিবীর প্রথম মাধ্যাকর্ষণহীন শহর’ হবে, ‘থাকবে না কোনও দূষণ, চলবে না কোনও গাড়িও’।

 

শহরটির নাম হতে চলেছে ‘এনআইওএম’ বা ‘নিয়ম’। সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমন হতে চলছেন এই শহরের বোর্ড অব ডাইরেক্টর্স-এর প্রধান। সরলরৈখিক এই শহরটিকে অনেকে ‘দ্য লাইন’ বলেও উল্লেখ করছেন। জলবায়ু বদল ও বর্তমান নগরজীবনের সমস্যা মোকাবিলাতে এই শহর যুগান্তকারী হতে চলেছে বলেও দাবি করেন সলমন।

 

সৌদি গেজেটের এক প্রতিবেদনে অনুযায়ী, ক্রাউন প্রিন্স বলেছেন, ‘গত বছর এই উদ্যোগের সূচনাকালে, আমরা মানুষকে অগ্রাধিকারে রেখে নগর পরিকল্পনায় আমূল পরিবর্তনের ভিত্তিতে আমরা সভ্যতার বিপ্লবের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিলাম। আজকের প্রকাশিত শহরটির খাড়া আকারের কয়েক তলা বিশিষ্ট নকশাটি প্রচলিত সমতল, অনুভূমিক শহরগুলোকে চ্যালেঞ্জ করবে এবং প্রকৃতি সংরক্ষণের ও মানুষের বাসযোগ্য পরিবেশের উন্নয়নে একটি মডেল তৈরি করবে।’

 

তিনি বলেন, ‘বিশ্বের শহরগুলো বসবাসের অযোগ্য এবং পরিবেশগত সংকটের মুখোমুখি হওয়া আমরা উপেক্ষা করতে পারি না এবং ‘নিওম’ এই সমস্যাগুলো মোকাবিলার জন্য নতুন এবং পরিকল্পিত সমাধান দেওয়ার ক্ষেত্রে অগ্রণী। ‘নিওম’, ধারণাটিকে বাস্তবে পরিণত করতে স্থাপত্য, প্রকৌশল এবং নির্মাণে সবচেয়ে উজ্জ্বল প্রতিভাবান একটি দল নেতৃত্ব দিচ্ছে।’

 

সলমনের দাবি, ২০৩০ সালের মধ্যেই শেষ হয়ে যাবে শহর নির্মাণের কাজ।

 

২৮ জুলাই ২০২২
এনএইচ

আরো পড়ুন

আবারও করোনায় আক্রান্ত বাইডেন

মর্গেজ অ্যাডভাইজ: লাভজনক প্রোডাক্ট ট্রান্সফার রেট পাওয়ার কৌশল

অনলাইন ডেস্ক

বিদেশি শিক্ষার্থীদের জন্য ওয়ার্ক পারমিট কঠিন করল ব্রিটেন