12.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

আগামী দশকে সৌদি আরবে বাড়বে কোটিপতির সংখ্যা

নতুন এক গবেষণায় দেখে গেছে, আগামী ১০ বছরে জনপ্রতি গড় সম্পদ ৫৪ হাজার মার্কিন ডলার থেকে ১০৫ শতাংশ বৃদ্ধির জন্য প্রস্তুত সৌদি আরব।

হেনলি অ্যান্ড পার্টনার্সের ব্রিকস ওয়েলথ প্রতিবেদন অনুসারে, সৌদি আরব বর্তমানে উচ্চ-নিট-মূল্যবান ব্যক্তিদের ক্ষেত্রে ব্লকের মধ্যে ষষ্ঠ অবস্থানে রয়েছে।

পরামর্শক সংস্থাটি জানিয়েছে, সৌদি আরবে বর্তমানে ৫৪ হাজার ৩০০ জন কোটিপতি রয়েছে।

প্রতিবেদনে সংযুক্ত আরব আমিরাতের মাথাপিছু গড় সম্পদ ২০৩৩ সালের মধ্যে ৯৬ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। চীন এবং ইথিওপিয়া যথাক্রমে ৮৫ শতাংশ এবং ৭৫ শতাংশে বৃদ্ধি পাবে।

একইভাবে, দক্ষিণ আফ্রিকা এই বিভাগে ৬০ শতাংশ বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে, যেখানে ২০৩৩ সালের মধ্যে মিসরে ৫৫ শতাংশ বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

ওয়াশিংটনের আরব গাল্ফ স্টেটস ইনস্টিটিউটের এক সিনিয়র রেসিডেন্ট স্কলার রবার্ট মোগিলনিকি বলেন, ‘এই দেশগুলো ভিন্ন ভিন্ন অর্থনৈতিক অবস্থার প্রদর্শন করে। সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত শক্তিশালী অর্থনীতি উপভোগ করে, যখন মিসর পদ্ধতিগত অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়।’

তিনি আরো বলেন, ‘আন্তর্জাতিক ব্যবস্থায় প্রতিটি দেশের নিজ নিজ অবস্থানের মধ্যেও বড় পার্থক্য রয়েছে এবং সেখানে সরকারের শীর্ষস্থানীয়রা কিভাবে বিশ্ব মঞ্চে রাজনৈতিক ও কূটনৈতিক স্বার্থ অনুসরণ করে।’

প্রতিবেদনটি আরো জানায়, বর্তমানে ব্রিকস ব্লকে মোট বিনিয়োগযোগ্য সম্পদের পরিমাণ ৪৫ শত হাজার লাখ কোটি, এই দেশগুলোর কোটিপতি আগামী ১০ বছরে ৮৫ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকায় ধনকুবেরের সংখ্যা ২০১৩ সাল থেকে ২০ শতাংশ হ্রাস পেয়েছে এবং ইরানে একই সময়ের মধ্যে সংখ্যা ৩৮ শতাংশ কমেছে।

চীনের রাজধানী বেইজিং সর্বোচ্চ সংখ্যক উচ্চ-নিট-মূল্যবান ব্যক্তির সাথে শীর্ষ স্থান অর্জন করেছে, বর্তমানে এক লাখ ২৫ হাজার ৬০০ কোটিপতি রয়েছে।

বেইজিংয়ের পরে, সাংহাই এবং দুবাই যথাক্রমে এক লাখ হাজার ২৩ হাজার ৪০০ এবং ৭২ হাজার ৫০০ কোটিপতি নিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

সূত্রঃ আরব নিউজ

এম.কে
০১ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

সৌদি আরবে রেড অ্যালার্ট জারি

ইসরায়েলের নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগ

সৌদি আরবে ১৫ হাজারের বেশি ‘অবৈধ অভিবাসী’ আটক