20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

আন্তর্জাতিক পর্যটকদের উপর কর প্রায় ৩ গুণ করছে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক পর্যটকদের ওপর কর প্রায় ৩ গুণ বাড়ানোর পরিকল্পনা করছে নিউজিল্যান্ড। মঙ্গলবার ৩ সেপ্টেম্বর দেশটির সরকার এ সংক্রান্ত ঘোষণা দিয়েছে।

এদিকে এই ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটির পর্যটন শিল্প সংশ্লিষ্ট সংস্থা। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ড আন্তর্জাতিক পর্যটকদের উপর ট্যাক্স প্রায় তিনগুণ করার পরিকল্পনা ঘোষণা করেছে। নিউজিল্যান্ডের ন্যাশনাল পার্টির নেতৃত্বাধীন জোট সরকার মঙ্গলবার বলেছে, তারা আগামী ১ অক্টোবর থেকে তথাকথিত ইন্টারন্যাশনাল ভিজিটর কনজারভেশন অ্যান্ড ট্যুরিজম লেভি (আইভিএল) ৩৫ নিউজিল্যান্ড ডলার থেকে বাড়িয়ে ১০০ নিউজিল্যান্ড ডলার করবে।

পর্যটনমন্ত্রী ম্যাট ডুসি বলেছেন, ট্যাক্সের এই বৃদ্ধি দেশের পর্যটন শিল্পের বিকাশের সুযোগ দেবে এবং পর্যটকদের ‘উচ্চ-মূল্যের সংরক্ষণ ক্ষেত্র এবং প্রকল্পগুলোতে অবদান রাখা নিশ্চিত করবে। যেমন জাতীয় উদ্যান এবং অন্যান্য উচ্চ পরিদর্শন অঞ্চলে জীববৈচিত্র্যকে সমর্থন করা এবং দর্শনার্থীদের অভিজ্ঞতা উন্নত করার মতো বিষয়ও এর মধ্যে রয়েছে।’

ডুসি আরও বলেছেন, ‘আইভিএল ১০০ ডলার নিউজিল্যান্ডে থাকাকালীন একজন আন্তর্জাতিক পর্যটকের সাধারণত মোট ব্যয়ের ৩ শতাংশেরও কম। যার অর্থ, এই কর পর্যটক সংখ্যার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে না।’

তবে এই ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটির পর্যটন শিল্প। নিউজিল্যান্ডের পর্যটন খাতের শীর্ষ সংস্থা ট্যুরিজম ইন্ডাস্ট্রি আওতারোয়া বলেছে, করের এই বৃদ্ধি দেশটিকে (পর্যটকদের কাছে) ‘অবিশ্বাস্যভাবে ব্যয়বহুল’ করে তুলবে।

সংস্থাটি বলেছে, ভিজিটর ভিসার ফিতে সাম্প্রতিক ৬০ শতাংশ বৃদ্ধিসহ নিউজিল্যান্ড ভ্রমণের খরচ জনপ্রতি ৫০০ নিউজিল্যান্ড ডলারে নিয়ে যাবে। যা কানাডা ভ্রমণের খরচের দ্বিগুণেরও বেশি এবং অস্ট্রেলিয়ায় সফরের চেয়ে দুই-তৃতীয়াংশ বেশি।

সূত্রঃ আল জাজিরা

এম.কে
০৩ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

সৌদিআরব আগামীকাল ঈদ

মার্কিন প্রেসিডেন্ট পদে লড়বেন ৩৭ বছরের ভারতীয় রামাস্বামী

নিউজ ডেস্ক

গাজার বাসিন্দাদের আত্মবিশ্বাস দেখে মেলবোর্নে ৩০ জন অস্ট্রেলিয়ান নারীর ইসলাম গ্রহণ