14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

আফগানিস্তানকে পুরোপুরি বদলে দেয়ায় তালেবান সরকারের প্রশংসায় ব্রিটিশ এমপি

আফগানিস্তানকে ‘পুরোপুরি বদলে’ দেয়ার জন্য তালেবান সরকারের প্রশংসা করেন ব্রিটিশ রক্ষণশীল এমপি। তোবিয়াস ইলউড আফগান কর্তৃপক্ষের সাথে ভালো সম্পর্ক প্রতিষ্ঠা করা এবং তাদের স্বীকৃতি প্রদান করার জন্য ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন।

ব্রিটিশ পত্রিকায় প্রকাশিত একটি প্রবন্ধে ইলউড বলেন, ‘তালেবান বাহিনী কাবুল থেকে পাশ্চাত্যের বাহিনীকে পালাতে বাধ্য করার দুই বছর পর সম্প্রতি আমি যে আফগানিস্তান থেকে এসেছি, তা পুরোপুরি বদলে গেছে।’ তিনি সম্প্রতি মাইন-অপসারণ দাতব্য প্রতিষ্ঠান দি হ্যালো ট্রাস্টের সহায়তায় আফগানিস্তান সফর করেছেন। উল্লেখ্য, তিনি বার্নমাউথ থেকে নির্বাচিত হয়েছেন এবং ডিফেন্স সিলেক্ট কমিটির বর্তমান চেয়ার।

তিনি বলেন, ‘নিরাপত্তার ব্যাপক উন্নতি হয়েছে, লোকজন অবাধে ভ্রমণ করতে পারে, সাবেক প্রেসিডেন্ট আশরাফ গানির সরকারের সময় প্রতিটি পর্যায়ে থাকা ব্যাপক দুর্নীতি পুরোপুরি অদৃশ্য হয়ে গেছে।’
তিনি আরো বলেন, ‘আর আফিমের ভয়াবহ কালোবাজার পুরোপুরি অদৃশ্য হয়ে গেছে বলে মনে হয়েছে।’

ব্রিটিশ এমপি স্বীকার করেন যে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ১৯৭০-এর দশকের পর এমন তুলনামূলক শান্তি আর কখনো দেখেনি। তিনি বলেন, ‘জনাকীর্ণ রাস্তাগুলোতে জীবনের ছোঁয়া দেখা যায়, প্রত্যেকেই তাদের ব্যবসা করছে। তারা চেকপয়েন্ট আর অব্যাহত সহিংসতা থেকে মুক্তভাবেই তা করছে। লন্ডনে আমাদের যত পুলিশ দেখা যায়, তালেবান সদস্যকে তার চেয়ে বেশি দেখা যায় না।’

তবে এই এমপি নারী ও মেয়েদের শিক্ষা, সরকারি চাকরি ইত্যাদি ব্যাপারে পশ্চাদপদ বিধিনিষেধের সমালোচনা করেন। তবে ব্রিটিশ ও পাশ্চাত্যের অন্যান্য সরকার আলোচনা করে এর সমাধানের চেষ্টা করতে পারে।

তিনি আফগান সরকারের ব্যাপারে অবস্থান নতুন করে বিবেচনা করার জন্য পাশ্চাত্যের সরকারগুলোর প্রতি আহ্বান জানান।

তিনি অবিলম্বে কাবুলে দূতাবাস খোলার জন্য ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানান।

এম.কে
২২ জুলাই ২০২৩

আরো পড়ুন

সুইডেনে শরনার্থী শিশু হামিদের অর্থ সংগ্রহের রেকর্ড

যুক্তরাজ্যে ২০২১ সালের বাজেটের গুরুত্বপূর্ণ দিক

অনলাইন ডেস্ক

আইইএলটিএসে ভালো করেও যুক্তরাষ্ট্রে গিয়ে ইংরেজি বলতে ব্যর্থ ভারতীয় শিক্ষার্থীরা