9.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

আফগানিস্তানে তিন বৃটিশ নাগরিককে গুম করেছে তালেবান

আফগানিস্তানে যুক্তরাজ্যের তিন নাগরিককে আটক করেছে তালেবান। অলাভজনক ব্রিটিশ গ্রুপ ‘প্রেসিডিয়াম নেটওয়ার্ক’-এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রেসিডিয়াম নেটওয়ার্ক এক টুইটে জানায়, তারা আটক ব্যক্তিদের মধ্যে দু’জনের পরিবারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।
এদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা  হয়েছে, ‘আমরা আফগানিস্তানে আটক যুক্তরাজ্যের নাগরিকদের সঙ্গে কনস্যুলার যোগাযোগ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছি এবং তাদের পরিবারকে সমর্থন দিয়ে যাচ্ছি।’
প্রেসিডিয়াম নেটওয়ার্কের স্কট রিচার্ডস গণমাধ্যমকে বলেন, ‘আমরা ধারণা করছি আটক ব্যক্তিরা ভালো আছেন এবং তাদের সঙ্গে ভালো ব্যবহার করা হচ্ছে।’ তবে তাদের সঙ্গে এখনও অর্থপূর্ণ কোনো যোগাযোগ হয়নি বলেও উল্লেখ করেন তিনি।
প্রেসিডিয়াম নেটওয়ার্ক যে দু’জনের পরিবারকে সহায়তা দিচ্ছে তাদের জানুয়ারিতে তালেবান আটক করে বলে ধারণা করা হচ্ছে। তৃতীয় ব্যক্তিকে কবে আটক করা হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি।
টুইটে প্রেসিডিয়াম নেটওয়ার্ক বিষয়টিকে ভুল বুঝাবুঝি  বিবেচনা করে আটক ব্যক্তিদের ছেড়ে দিতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে।
এর আগে একজন টেলিভিশন ক্যামেরাম্যান সহ যুক্তরাজ্যের পাঁচজন নাগরিককে ছয় মাস আটকে রাখার পর গত বছর মুক্তি দিয়েছিল তালেবান। সে সময় আফগান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ যুক্তরাজ্যের ওই পাঁচ নাগরিকের বিরুদ্ধে ‘আফগানিস্তানের আইন ও দেশটির জনগণের ঐতিহ্যের বিরুদ্ধে কার্যকলাপ চালানোর’ অভিযোগ এনেছিলেন।
তবে সর্বশেষ আটক যুক্তরাজ্যের তিন নাগরিককে ঠিক কোন অভিযোগে আটক করা হয়েছে সে বিষয়ে আফগান সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

আরো পড়ুন

কে হবেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী?

অনলাইন ডেস্ক

রানির কফিনের সামনে যাওয়ার চেষ্টা, গ্রেফতার ১

ডাউনিং স্ট্রিটের ক্রিসমাস পার্টিতে মানা হয়নি কোভিড আইন!