10 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আফগানিস্তানে সরকার গঠনে তালেবানকে সুযোগ দেয়া উচিত: ব্রিটিশ সেনাপ্রধান

ব্রিটিশ সামরিক বাহিনীর প্রধান নিক কার্টার বলেছেন, আফগানিস্তানে তালেবানকে নতুন সরকার গঠন করার সুযোগ দেওয়া উচিত। পশ্চিমারা কয়েক দশক ধরে বিদ্রোহীদের জঙ্গি হিসেবে উপস্থাপন করে আসলেও এবার তাদের আরও যৌক্তিক হিসেবে পাওয়া যেতে পারে।

 

যদিও বেশ কিছু ব্রিটিশ সামরিক কর্মকর্তার মধ্যে এ নিয়ে সন্দেহ রয়েছে।

আফগানিস্তানে ব্রিটিশ সামরিক বাহিনীর সাবেক মেজর জেনারেল ও ন্যাটোর উপদেষ্টা শার্লি হাবার্ট বলেন, তালেবানের মধুর কথাবার্তায় মুগ্ধ হওয়ার কিছু নেই। তালেবান গায়ের জোরে ক্ষমতার দখল করেছে। তাদের আন্তর্জাতিক স্বীকৃতি দরকার। চীন, রাশিয়াসহ পশ্চিমা বিশ্বের সমর্থন পেতে তারা এখন মরিয়া। কাজেই নারীর সমঅধিকারের ক্ষেত্রে তারা আকর্ষণীয় শব্দ আওড়াবে, এটিই স্বাভাবিক।

 

বুধবার (১৮ আগস্ট) সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে যোগাযোগ করেছেন ব্রিটিশ সেনা প্রধান নিক কার্টার। এদিন কারজাইয়ের সঙ্গে তালেবানের বৈঠক হওয়ার কথা রয়েছে। বিবিসির সঙ্গে আলাপকালে ব্রিটিশ প্রতিরক্ষা কর্মীদের প্রধান আরও বলেন, আমাদের ধৈর্য ধারণ করতে হবে। বর্তমান কঠিন পরিস্থিতিতে আমাদের শান্ত থাকার চেষ্টা করতে হবে। তালেবানকে সরকার গঠনের সুযোগ দিতে হবে, যাতে তারা নিজেদের বিশ্বাসযোগ্যতার প্রমাণ দিতে পারেন।

 

এই ব্রিটিশ সেনা কর্মকর্তা বলেন, আমাদের মনে রাখতে হবে, তারা কোনো সমগোত্রীয় লোকজনের সংস্থা না। তারা বিভিন্ন উপজাতীয় জনগোষ্ঠীর একটি গ্রুপ। বিভিন্ন গ্রামীণ অঞ্চল থেকে তাদের আবির্ভাব। তারা সত্যিকার অর্থে ‘পাড়ার ছেলে’ বলতে যা বোঝায়, তা। তার পশতুন উপজাতীয় সংস্কৃতির মধ্যে বেঁচে থাকেন। তাদের জীবনের সবকিছুই পশতু সংস্কৃতির।

 

এদিকে, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে আফগানিস্তানের জাতীয় পতাকা সরিয়ে ফেলার প্রতিবাদে গুলিতে তিন বিক্ষোভকারী নিহত ও আরও এক ডজনের বেশি আহত হয়েছেন।

 

বুধবার (১৮ আগস্ট) ঘটনাস্থল থেকে আলজাজিরার রব ম্যাকব্রাইড বলেন, শহরে তালেবানের পতাকা নামিয়ে ফেলার বিরুদ্ধে উল্লেখযোগ্য সংখ্যক বাসিন্দা প্রতিবাদ করেছেন। সামাজিকমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা গেছে, কয়েক হাজার না হলেও কয়েশ শ’ লোক জাতীয় পতাকা নাড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন। একটি গুরুত্বপূর্ণ চত্বরে জাতীয় পতাকা পুনর্স্থাপন করতে গেলে তালেবানের সঙ্গে তাদের সংঘাত শুরু হয়ে যায়।

 

১৮ আগস্ট ২০২১
সূত্র: বিবিসি, রয়টার্স

 

আরো পড়ুন

গবেষণায় প্রকাশ, লন্ডন বিশ্বের সবচেয়ে ধীরগতি ও ব্যয়বহুল শহর গাড়ি চালকদের জন্য

নিউজ ডেস্ক

অভিবাসীদের নিয়ে ঋষি সুনাকের বক্তব্যে তোলপাড়

ইউক্রেনের পতাকা ওড়ালো ঢাকার ব্রিটিশ হাইকমিশন