8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আমরা যদি মানবিক বিপর্যয় বন্ধ না করি তবে আক্রমণ, রোগ এবং দুর্ভিক্ষ থেকে আরও অনেকে মারা যাবেনঃ জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলে যুক্তরাজ্যের বিবৃতি

বারবারা উডওয়ার্ড যুক্তরাজ্যের পক্ষে জাতিসংঘ সুরক্ষা কাউন্সিলে বক্তব্য প্রদান করেছেন। তিনি তার বক্তব্যতে মানবিকতাকে গুরুত্ব দিয়ে গাজা অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য দ্রুত ব্যবস্থা দাবি করেন।

বারবারা উডওয়ার্ড তার বক্তব্যে বলেন, “বিশ্বে মানবিক সংকট দিয়ে শুরু করা যাক। ২১ ডিসেম্বর আইপিসির প্রতিবেদনে রেকর্ড করা হয়েছে গাজায় দুর্ভিক্ষ ঘটার প্রায় পঞ্চম ধাপে পৌঁছেছে। যা সংকেত দেয় গাজায় দুর্ভিক্ষ প্রায় অবশ্যম্ভাবী। সেভ দ্য চিলড্রেন কান্ট্রি ডিরেক্টরের সাথে কথা বলে জানতে পেরেছি, গাজায় নিহতদের ১০ জনের মধ্যে ৪ জন ছোট শিশু। যেখানে প্রায় ৮,৫০০ শিশু মারা গিয়েছে। আহত ও বেঁচে থাকা লোকদের মধ্যে প্রায় দুই তৃতীয়াংশের বাড়িঘর এবং স্কুল ক্ষতিগ্রস্থ বা ধ্বংস হয়ে গিয়েছে। আমরা যদি এই মানবিক বিপর্যয়কে থামাতে কাজ না করি তবে আরও অনেকে আক্রমণে, রোগ এবং দুর্ভিক্ষে মারা যেতে পারে।

তাই প্রথমত রেজোলিউশন ২৭২০ গ্রহণের মাধ্যমে আমরা জাতিসংঘ কাউন্সিলকে প্রয়োজনীয় ব্যবস্থা, খাদ্য ও এইড পাঠানোর জন্য একটি গুরুত্বপূর্ণ সংকেত প্রেরণ করছি। এবং আমরা গাজার জন্য জাতিসংঘের মানবিক ও পুনর্গঠন সমন্বয়কারী হিসাবে সিগ্রিড কেএএজি নিয়োগকে স্বাগত জানাই।

দ্বিতীয়ত, ইসরায়েলের সুরক্ষার প্রতি আমারা প্রতিশ্রুতিবদ্ধ এবং হামাসের হুমকির সমাধানের প্রয়োজনীয়তাও অনুভব করি। তবে অনেক বেসামরিক মানুষ ইতোমধ্যে নিহত হয়েছেন। ইসরায়েলকে অবশ্যই আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলতে হবে এবং সন্ত্রাসী ও বেসামরিক নাগরিকদের মধ্যে স্পষ্টভাবে পার্থক্য করতে হবে।

যুক্তরাজ্য স্পষ্ট করে যে ইসরায়েলকে অবশ্যই অবিলম্বে সহিংসতা বন্ধ করতে হবে। আমরা ইসরায়েলকে তাদের প্রতিশ্রুতি মেনে চলার এবং ওপিটিএসের সমস্ত কার্যক্রম বন্ধ করার আহ্বান জানাই।

ইসরায়েল এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষ উভয়েরই তাদের নীতিগুলির মাধ্যমে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রতি সত্যিকারের প্রতিশ্রুতি প্রদর্শন করা উচিত। ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের একইভাবে শান্তি, মর্যাদা ও সুরক্ষা দেওয়ার জন্য আমরা সকলেই একসাথে কাজ করে যাচ্ছি।

তৃতীয়ত, এই অঞ্চলে বিস্তৃত ঝুঁকির কারণে, আমরা বিরোধ বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ার সম্ভাবনা সম্পর্কে তীব্র সচেতন। ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে পূর্ণ-বিকাশযুক্ত দ্বন্দ্ব লেবানন এবং এই অঞ্চলের জন্য বিপর্যয়কর হতে পারে।

আমরা হুথী জঙ্গিদের দ্বারা লোহিত সাগরে বাণিজ্যিক শিপিংয়ের উপর অবৈধ এবং অযৌক্তিক হামলার নিন্দাও করি। এই আক্রমণগুলি বৈশ্বিক অর্থনীতিতে ক্ষতিগ্রস্থ করছে, আঞ্চলিক সুরক্ষার হুমকি দিচ্ছে এবং নিরীহ জীবনকে ঝুঁকিপূর্ণ করছে।

উপসংহারে, রাষ্ট্রপতি, রেজোলিউশন ২৭২০ এ আমরা এমন শর্তগুলির প্রয়োজনীয়তার উপর নজর রেখে যাচ্ছি যা শত্রুতা ভাবাপন্ন পরিস্থিতি বন্ধে কাজ করে। এর মধ্যে রয়েছে হামাসের হাতে থাকা জিম্মিদের তাৎক্ষণিক ও নিঃশর্ত মুক্তি এবং রকেট আক্রমণ এবং সন্ত্রাসবাদের অন্যান্য রূপের দ্বারা ইসরায়েলের কাছে উত্থাপিত হুমকির অবসান।

ইসরায়েলি এবং ফিলিস্তিনি উভয় জনগণের জন্য টেকসই শান্তি এবং সুরক্ষা প্রয়োজন। আমরা দুটি রাষ্ট্র প্রসবের দিকে নজর দিয়ে একটি নতুন রাজনৈতিক দিগন্ত সৃষ্টিতে আমাদের প্রচেষ্টাটিকে আরও দ্বিগুণ করতে ইচ্ছুক। যার মাধ্যমে একটি সুরক্ষিত এবং স্থিতিশীল ইসরায়েল এবং একটি কার্যকর এবং স্বতন্ত্র ফিলিস্তিন গঠিত হতে পারে। এই ব্যবস্থায় উভয় অংশ শান্তি বজায় রেখে পাশাপাশি অবস্থান করতে পারে যাতে থাকবে সবার জন্য সুরক্ষা।”

সূত্রঃ ট্রান্সক্রিপ্ট অব দ্য পিচ

এম.কে
৩০ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

সরবরাহ ও উৎপাদন কমায় যুক্তরাজ্যে বাড়ছে খাদ্যদ্রব্যের দাম

বৃটিশ রাজার ফ্রান্স সফর বাতিল, ফ্রান্সের অবস্থা থমথমে

যুক্তরাষ্ট্রে ৩ ফিলিস্তিনি শিক্ষার্থী গুলিবিদ্ধ