12.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

আমেরিকায় কঠিন হতে যাচ্ছে নাগরিকত্ব পরীক্ষা

মার্কিন নাগরিকত্ব পরীক্ষা আপডেট করা হচ্ছে এবং কিছু অভিবাসী এবং আইন বিশেষজ্ঞরা এই ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন বলে বিশ্ব সংবাদমাধ্যমের খবরে জানা যায়। কারণ এই পরিবর্তনগুলি ইংরেজী দক্ষতায় নিম্নস্তরের পরীক্ষার্থীদের জন্য কঠিন হওয়ার সম্ভাবনা রয়েছে।

ন্যাচারালাইজেশন পরীক্ষা নাগরিকত্বের দিকে চূড়ান্ত পদক্ষেপগুলির মধ্যে অন্যতম। স্থায়ীভাবে বসবাসের যোগ্য হতে হলে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় বাধ্যতামূলকভাবে।

প্রাক্তন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০২০ সালে সর্বপ্রথম পরীক্ষাটির ধারা পরিবর্তন নিয়ে আসে। যা পাস করা আরও দীর্ঘ এবং কঠিন করে তুলেছিল।

গত ডিসেম্বর, মার্কিন কর্তৃপক্ষ জানায় ন্যাচারালাইজেশন পরীক্ষাটির একটি নতুন সংস্করণ আগামী বছরের শেষের দিকে আসতে যাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব এবং ইমিগ্রেশন বিভাগ প্রস্তাব দেয় নতুন পরীক্ষাটিতে ইংরেজি দক্ষতা নির্ধারণের জন্য একটি স্পিকিং টেস্ট যুক্ত করা হবে। একজন কর্মকর্তা সাধারণ পরিস্থিতিতে – যেমন প্রতিদিনের ক্রিয়াকলাপ, আবহাওয়া বা খাবার – এর মতো ছবি দেখাবেন এবং আবেদনকারীকে ছবিগুলোর মৌখিক বর্ণনা করতে বলে।

একজন আইন বিশেষজ্ঞ জানান, বর্তমান পরীক্ষায় একজন কর্মকর্তা ফর্মে দেওয়া তথ্যের উপর জিজ্ঞাসা করতেন যা অনেক ক্ষেত্রেই উত্তর দিতে সহজ হতো। কিন্তু বিভিন্ন ধরনের ছবি প্রদর্শন করে তার উপর প্রশ্ন করলে ভাষাগত আঞ্চলিকতা ও উচ্চারণগত সমস্যার কারণে প্রশ্ন বুঝতে এবং উত্তর প্রদান করতে অনেকেই সমস্যায় পড়তে পারেন।

এম.কে
০৫ জুলাই ২০২৩

আরো পড়ুন

এবার হজ পালন করলেন ১৮ লাখ হাজি

ধ্বংসের দোরগোড়ায় আরও এক মার্কিন ব্যাংক

যুক্তরাজ্যে দৈনিক গড়ে ১০০ জন কোভিডে মারা যাচ্ছেন