14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট কট্টরপন্থী পন্থী জাভিয়ের মিলেই

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন দেশটির কট্টর ডানপন্থী গণতন্ত্র কামী নেতা জাভিয়ের মিলেই। যার নিকটতম প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সাবেক অর্থমন্ত্রী সের্গিও মেসা। মেসাকে ১২ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন এই মিডিয়া ব্যক্তিত্ব। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নির্বাচিত হওয়ার পর মিলেইকে অভিনন্দন জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বেসরকারি ফলাফলে দেখা গেছে, প্রায় ৯০ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। যার মধ্যে মিলেই পেয়েছেন ৫৬ শতাংশ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী মেসা পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

এমন এক সময় আর্জেন্টিনার এই নির্বাচন হলো, যখন ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক সংকট নিয়ে জনমনে চরম শঙ্কা বিরাজ করছে। মিলেইকে অভিনন্দন জানিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘মেক আর্জেন্টিনা, গ্রেট এগেইন!’।

ফল ঘোষণার পর বুয়েনস আইরেসে নিজ সমর্থকদের উদ্দেশে বিজয়ী ভাষণে মিলেই বলেছেন, ‘আজ থেকে আর্জেন্টিনার পুনর্গঠন শুরু হলো। পতনের মডেল শেষ হয়ে গেছে, যা ফিরে আসার কোনো পথ নেই।’ তিনি আরও বলেন, বিশ্বে আর্জেন্টিনা আবার তার জায়গায় ফিরে আসবে, যা কখনো হারানো উচিত নয়। আমরা মুক্ত বিশ্বের সব জাতির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে যাচ্ছি, একটি উন্নত বিশ্ব গড়তে সাহায্য করতে যাচ্ছি।

ওদিকে পরাজয়ের পর মেসা বলেছেন, অবশ্যই আমরা যে ফলাফল আশা করেছিলাম, তা হয়নি। তিনি জাভিয়ের মিলেইকে অভিনন্দন জানান। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ক্রমাগত মূল্যস্ফীতি, অর্থনৈতিক মন্দা ও বাড়তে থাকা দারিদ্র্যের চাপে বিপর্যস্ত দেশটিতে নির্বাচনের শুরু থেকেই সুবিধাজনক অবস্থানে ছিলেন জাভিয়ের মিলেই।

সূত্রঃবিবিসি

এম.কে
২৩ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ইতালিতে শ্রমিক আমদানির ক্লিক ডে শেষ হয়েছে, ভিসা প্রদান কবে

গাজায় ফিলিস্তিনিদের থাকতে দিতে হবেঃ ব্লিঙ্কেন

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন

নিউজ ডেস্ক