11.2 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আল্ট্রা লো এমিশন জোন নিয়ে বিপাকে লন্ডন মেয়র

যুক্তরাজ্যের সবচেয়ে বড় ইউনিয়ন “ইউনাইট” লন্ডনের মেয়র সাদিক খানকে আল্ট্রা লো এমিশন জোন (ULEZ) সম্প্রসারণ বন্ধ করার আহ্বান জানিয়েছে। বিমানবন্দরে প্রায় ২০০০০ এরও বেশি কর্মী রয়েছে ইউনাইটের।
ইউনাইটের মুখপাত্র জো ম্যাকগোয়ান বলেছেন, “অনেক কর্মচারী রাতের শিফটে কাজ করে যাদের জন্য ব্যক্তিগত গাড়ি ব্যবহারই সবচেয়ে নিরাপদ। কিন্তু ULEZ এর নামে অতিরিক্ত চার্য তাদের জীবন-জীবিকা কঠিন করে তুলবে। আমরা চাই মেয়র ULEZ সম্প্রসারণ আরো বিলম্বিত করুন”।
রাজ গুপ্তা বসবাস করেন হন্সলোতে এবং হিথ্রোতে গ্রাউন্ড স্টাফ হিসাবে কাজ করেন। তিনি তার ২০০৯ সালের ডিজেল মার্সিডিজ গাড়ি নিয়ে চিন্তিত কারণ এই গাড়ি তার এখন বিক্রি করতে হবে অথবা ULEZ এর জন্য অতিরিক্ত চার্য গুণতে হবে। বিক্রি করলে তিনি ৪০০০ পাউন্ড পাবেন বলেও মনে করেন না।এছাড়া রাতের শিফটে কাজ করা মহিলা সহকর্মীদের নিয়েও তিনি চিন্তিত। কারণ পাবলিক ট্রান্সপোর্ট সবসময় ভোর রাতে পাওয়া যায় না। তাই তিনিও মেয়রের আল্ট্রা লো এমিশন জোন বিরোধী।
সাদিক খানের আল্ট্রা লো এমিশন জোন  নীতি হিথ্রো বিমানবন্দরে হাজার হাজার শ্রমিকের উপর কী প্রভাব ফেলবে তা নিয়ে ইউনিয়ন উদ্বিগ্ন। ইউনিয়ন মিঃ খানের পরিকল্পনাকে “শ্রমিক-বিরোধী” হিসাবে আখ্যা দেয়।
হিথ্রো বিমানবন্দর কর্তৃপক্ষ মনে করে ১২.৫০ পাউন্ডের দৈনিক লো এমিশন চার্য এড়াতে পারবে না তাদের প্রায় ১০০০০ এরও বেশি কর্মী।তাই তারাও এই নতুন চার্য নিয়ে “উদ্বিগ্ন”।
মেয়র সাদিক খানের মতে, স্বল্পমেয়াদী রাজনীতির চেয়ে লন্ডনবাসীদের স্বাস্থ্য এবং ভবিষ্যত প্রজন্মের জীবনকে অগ্রাধিকার দেওয়া অবশ্যই গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেছেন যে বা যারা গাড়ি স্ক্র্যাপ করতে ইচ্ছুক তাদের জন্য ১১০ মিলিয়ন পাউন্ডের একটা ফান্ড রয়েছে। আবেদনের  মাধ্যমে একজন ড্রাইভার পেতে পারেন প্রায় ২০০০ পাউন্ড।
সিটি হলের একজন মুখপাত্র বলেছেন “মেয়র স্পষ্ট করেছেন যে ULEZ সম্প্রসারণের সিদ্ধান্তটি সহজ ছিল না, তবে লন্ডনবাসীদের স্বাস্থ্য সুরক্ষা এবং জলবায়ুর জরুরি অবস্থা মোকাবেলা করার জন্য এটি প্রয়োজনীয় ছিল”।
তিনি আরো বলেন, “দূষিত বায়ু শিশুদের ফুসফুসের ব্যাপক ক্ষতি করে। যা ক্যান্সার, ডিমেনশিয়া এবং হাঁপানির মতো জীবন-পরিবর্তনকারী অসুস্থতার দিকে পরিচালিত করছে এবং এর ফলে প্রতি বছর প্রায় ৪০০০ লন্ডনবাসী অকালে মারা যাচ্ছেন”।
এম.কে
১৮ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

প্রধানমন্ত্রীর সঙ্গে টনি ব্লেয়ারের সাক্ষাৎ

বাংলাদেশিদের জন্য যুক্তরাজ্য ভ্রমণে কোয়ারেন্টাইনের দিন শেষ হলো

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ফের সংক্রমণ বাড়ছে

অনলাইন ডেস্ক