4 C
London
April 26, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

আসছে ক্যান্সারের টিকা

ক্যান্সারের প্রতীক্ষিত ভ্যাকসিন তৈরি করবে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না। আগামী পাঁচ বছরের মধ্যেই তা মানবদেহে প্রয়োগ শুরু হবে বলে আশা করা হচ্ছে। দীর্ঘ গবেষণার পর সম্প্রতি ক্যান্সার ও হৃদরোগের ভ্যাকসিন উদ্ভাবনের অগ্রগতির কথা জানিয়েছেন গবেষকরা।
২০৩০ সাল নাগাদ এই টিকা প্রস্তুত হবে– এমন পরিকল্পনা রাখলেও মডার্নার প্রধান মেডিকেল অফিসার বার্টন বলেন, তিনি বিশ্বাস করেন, সব ধরনের রোগের ক্ষেত্রে আগামী পাঁচ বছরের মধ্যে এই ধরনের চিকিৎসা দিতে সক্ষম হবেন।
বার্টন বলেন, এই ভ্যাকসিন খুবই কার্যকর হবে। এটি লাখো মানুষকে বাঁচাবে। আমি মনে করি, আমরা বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের টিউমারের বিরুদ্ধে ব্যক্তিগতকৃত ক্যান্সারের টিকা দিতে সক্ষম হব।
বার্টন আরও বলেন, মডার্নার কাছে বিরল রোগের জন্য থেরাপি থাকবে, যা খুবই প্রয়োজন ছিল। আগামী ১০ বছর পর আমরা এমন একটি বিশ্বে পৌঁছাব, যখন সত্যিকার অর্থেই কোনো রোগের জেনেটিক কারণ শনাক্ত করা যাবে।
গবেষকরা জানিয়েছেন, এই টিকা নিয়ে গবেষণায় অসাধারণ অগ্রগতি দেখা যাচ্ছে। করোনাকালে মাত্র ১২ থেকে ১৮ মাসের গবেষণায় যে সাফল্যে পেয়েছেন, তা ১৫ বছর গবেষণার অগ্রগতি সমান।
বিজ্ঞানীরা অবশ্য সতর্কও করেছেন। তারা বলছেন, গত তিন বছরে যে পরিমাণ অগ্রগতি ত্বরান্বিত হয়েছে, বড় বিনিয়োগ অব্যাহত না থাকলে তা নষ্ট হয়ে যাবে। তাই তারা বিনিয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।

আরো পড়ুন

হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার ট্যাক্স বাড়ানোর ঘোষণা দিলেন বরিস জনসন

সিলেটের উন্নয়নমূলক কর্মকাণ্ড উদ্বোধন

ফাইনালে মাঠে ঢোকা সেই দর্শককে জেলে পাঠানো হয়েছে