3.8 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আড়াই হাজার আফগানকে আশ্রয় দিচ্ছে যুক্তরাজ্য

প্রায় দুই দশক ধরে নিজের দেশের মাটিতে বিদেশি সেনাদের নানাভাবে সহযোগিতা করা আড়াই হাজার আফগান দোভাষীকে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য।

 

বুধবার (৪ আগস্ট) ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটিশ বাহিনীর সঙ্গে যেসব দোভাষী কাজ করেছেন, তাদের এবং তাদের পরিবারের সদস্যদের ওই দেশে পুনর্বাসন করা হবে।

 

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস ও স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, ব্রিটিশ বাহিনীর সঙ্গে কাজ করেছেন—এমন ৫০০ আফগান ও তাদের পরিবারের সদস্যদের পুনর্বাসনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

 

এই ৫০০ আফগান কর্মী ও তাদের পরিবারের সদস্য মিলিয়ে মোট সংখ্যা প্রায় আড়াই হাজার। এই আড়াই হাজার আফগানকে যত দ্রুত সম্ভব যুক্তরাজ্যে নেওয়া হবে বলে জানিয়েছেন দুই মন্ত্রী।

 

আফগানিস্তানে ২০ বছরের আগ্রাসন শেষে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনাদের দেশটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে। কিন্তু আফগানিস্তানের তাদের সঙ্গে কাজ করা দোভাষী, ক্লিনার, পাচক ও দারোয়ানরা ভয় পাচ্ছেন যে-তালেবান তাদের ওপর প্রতিশোধ নেবে।

 

মার্কিন ও ন্যাটো সেনাদের সহযোগিতা করায় তাদের ‘বিশ্বাসঘাতক’ হিসাবে মূল্যায়ন করছে তালেবান বিদ্রোহীরা। শুধু তাই নয়, তাদের খুঁজে খুঁজে হত্যা করছে তারা।

 

যুক্তরাজ্যের বাহিনীর সঙ্গে কাজ করা আফগানদের জন্য কিছু করছে না ব্রিটিশ সরকার—এমন সমালোচনা শুরু হয়েছিল। এরপরই ব্রিটিশ সরকার এমন পদক্ষেপ নিল।

 

ব্রিটিশ প্রতিরক্ষা দফতর থেকে আগে জানানো হয়েছিল, ব্রিটিশ বাহিনীর জন্য কাজ করতো এমন আফগান এবং তাদের পরিবারের সদস্য মিলিয়ে ২ হাজার ২০০ আফগানকে গত কয়েক বছরে ব্রিটেনে নিয়ে এসে পুনর্বাসন করা হয়েছে। আরও ৮০০ জনকে নিয়ে আসার প্রক্রিয়া চলছে।

 

এদিকে আফগানিস্তানে সেনা মোতায়েন করেছিল ন্যাটো জোটভুক্ত এমন অন্য দেশগুলোর ওপরও তাদের জন্য কাজ করা আফগান দোভাষী ও কর্মচারীদের আশ্রয় দেওয়ার জন্য চাপ বাড়ছে।

 

৫ আগস্ট ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বাংলাদেশি কর্মীদের জন্য খুলল রাশিয়ার শ্রমবাজার

ব্রিটেনের রুয়ান্ডা নীতি বাস্তবায়নের আইন আবার সংসদে

যুক্তরাজ্যে প্রপার্টি মার্কেটে ভারতীয়রা এগিয়ে