20 C
London
May 19, 2024
TV3 BANGLA
আরো

ইংলিশ চ্যানেলে অভিবাসী নৌকাডুবি: প্রাথমিক অভিযুক্ত ৪

চলতি মাসের ২২ নভেম্বর ফরাসি উপকূল থেকে নৌকা নিয়ে ব্রিটেনে পাড়ি জমাতে গিয়ে অভিবাসী নৌকাডুবির ঘটনায় নিহত হন এক নারী ও এক পুরুষ। এ ঘটনায় চার জনকে অভিযুক্ত করে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে ফরাসি কর্তৃপক্ষ।

নৌকাডুবির পরপরই সন্দেহভাজন চার ব্যক্তিকে আটক করা হয়। গত ২৫ নভেম্বর তাদেরকে অভিযুক্ত করে অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযুক্তদের মধ্যে দুজন ইরাকি এবং দুজন সুদানের নাগরিক। তাদেরকে উত্তর ফ্রান্স উপকূলে একটি সংগঠিত গ্যাংয়ে যুক্ত থাকা, অনিয়মিত অভিবাসীদের সহায়তা এবং অভিবাসীদের জীবন বিপন্ন করার দায়ে প্রাথমিকভাবে অভিযুক্ত করেছে প্রসিকিউশন। বার্তা সংস্থা এএফপি একটি বিচার বিভাগীয় সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে।

২২ নভেম্বর উত্তর ফ্রান্সের পা-দ্যো-কালে উপকূলের নফসাতেল হারদোলে এবং একুইয়েন সৈকত থেকে দুপুর দেড়টার দিকে ৬০ জন অভিবাসী নিয়ে যাত্রা করে নৌকাটি। যাত্রার কিছুক্ষণ পরেই দুর্ঘটনার কবলে পড়ে এটি। নৌকায় থাকা অভিবাসীদের গড় বয়স ত্রিশ বলে ধারণা করা হচ্ছে।

এ ঘটনায় দুজন মারা যান এবং বাকি ৫৮ জনকে উদ্ধার করে উপকূলে নিয়ে এসেছিল ফরাসি কর্তৃপক্ষ। জীবিতদের মধ্যে অনেকেই হাইপোথার্মিয়ায় ভুগছিলেন। এ ঘটনায় সর্বমোট ১২ জনকে আটক করেছিল ফরাসি কর্তৃপক্ষ। যদিও শেষ পর্যন্ত চার ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

স্থানীয় বুলন-সুর-মের পাবলিক প্রসিকিউটরের কার্যালয় অনুসারে, গত সপ্তাহের বুধবারও বেশ কয়েকটি নৌকা উত্তর ফ্রান্সের বিভিন্ন সৈকত ছেড়ে ব্রিটেনের উদ্দেশে যাত্রা করেছে। ফরাসি পুলিশের জন্দারমেরি শাখার উপস্থিতি এসব নৌকার প্রস্থান রোধ করতে সফল হয়নি।

স্থানীয় মারিতিম প্রেফেকচুরের মতে, ২২ নভেম্বরের এই দুর্ঘটনা চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত অষ্টমবারের মতো ঘটলো, যেখানে অভিবাসী মারা গেছেন।

সূত্রঃরেডিও ফ্রান্স ইন্টারন্যাশনাল

এম.কে
৩০ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ভাসমান কন্টেইনার খুলে হতবাক জেলেরা, বাক্স ভর্তি আইফোন

বিমানে উঠলে যে কারণে ফোনকে ফ্লাইট মোডে রাখতে বলা হয়

মসজিদ নির্মাণের ঘোষণা দিয়েছেন ইসলাম গ্রহণকারী ইউটিউবার দাউদ কিম

নিউজ ডেস্ক