6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইংলিশ চ্যানেলে আবারো মৃত্যু, বিবাদে ইউকে-ফ্রান্স

আবারও মর্মান্তিক নৌকাডুবির কবলে যুক্তরাজ্যে অভিবাসনপ্রত্যাশী শরনার্থী দল। ফ্রান্সের কালাই উপকূলে ২৪ নভেম্বর বুধবার (২৪ নভেম্বর) দুর্ঘটনায় নিহত হয় ২৭ শরনার্থী।

 

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে বিপদজনক নৌপথে ইনফ্ল্যাটেবল নৌকায় ফ্রান্স থেকে ইংল্যান্ডে অভিবাসনের উদ্দ্যেশে রওয়ানা হয়েছিলেন এই দুর্ভাগা ২৭টি প্রাণ, যাদের মধ্যে ছিলেন ৫ জন নারী ও এক শিশু। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, ২০১৪ সাল থেকে বিপদসংকুল এই চ্যানেলে সবচেয়ে বেশি প্রানহাণির ঘটনা ঘটেছে।

 

এদিকে এ দুর্ঘটনায় পরস্পরের দোষারোপ করছে ফ্রান্স ও ইংল্যান্ড। বৃহস্পতি (২৫ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, ‘ইংল্যান্ডের অভিবাসন ব্যবস্থাপনা খুবই খারাপ। এটা একটি আন্তর্জাতিক সমস্যা। আমরা আমাদের বেলজিয়ান, জার্মান এবং ব্রিটিশ বন্ধুদের বলি, তারা যেন আন্তর্জাতিক পর্যায়ে পাচারকারীদের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সাহায্য করে।’

 

ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল জানিয়েছেন, তিনি ডারমানিনের সঙ্গে কথা বলবেন। এর আগে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, অভিবাসীদের পারাপার বন্ধ করতে ফ্রান্সের আরও কিছু করা উচিত।

 

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, বেলজিয়ান সীমান্ত থেকে চারজনকে গ্রেফতার করা হয়েছে। এরা দুর্ঘটনাকবলিত নৌকাটিতে মানবপাচারে সরাসরি জড়িত ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

 

এদিকে, ফ্রান্স-ইংল্যান্ড দ্বৈরথের খবর ছড়িয়ে পড়লেও, ইংলিশ চ্যানেলে এত অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর ঘটনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ‘আতঙ্কিত’ বলে জানিয়েছেন। তিনি বলেছেন, মানবপাচার বন্ধ করতে যুক্তরাজ্য চেষ্টার কোনো খামতি রাখবে না।

 

দুর্ঘটনার পরপরই টেলিফোনে কথা বলেছে ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। মানুষের জীবন বিপণ্নকারীদের ধরতে সম্ভাব্য সব কিছু করতে পারস্পরিক সহযোগিতায় সম্মত হয়েছেন তারা।

 

এছাড়া ইংলিশ চ্যানেল দিয়ে অভিবাসনের ঢেউ থামাতে ইউরোপীয় মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন ম্যাক্রোঁ।

 

২৫ নভেম্বর ২০২১
সূত্র: বিবিসি
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যে ১ মিলিয়নেরও বেশি লোক ‘লং কোভিডে’ ভুগছে

যুক্তরাজ্যে ধর্মঘট নিয়ে এনএইচএস প্রধানের কপালে চিন্তার ভাঁজ

যুক্তরাজ্যে বন্দুকধারীর গুলিতে শিশুসহ নিহত ৬