17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইংল্যান্ডের কর্ণার শপে বিক্রি হচ্ছে মাদক গ্যাস

যুক্তরাজ্যে বহুক্ষেত্রে আইন অনেক শক্ত অবস্থানে থাকলেও কিছু ঘটনা হাস্যরসেরও জন্ম দিয়ে থাকে। এইরকম একটি ঘটনা হলো বৃটেনের কর্ণার সপগুলোতে মাদকের ন্যায় নেশা জাতীয় গ্যাস বিক্রির অনুমতি। নাইট্রাস অক্সাইড একটি ভয়ঙ্কর গ্যাস। ডাক্তাররা নাইট্রাস অক্সাইড ইনহেলেশনের কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা বৃদ্ধির কথা জানিয়েছেন। বৃটেনের প্রত্যেক পাড়া বা মহল্লার কর্ণার শপে লাফিং গ্যাস বা নাইট্রাস অক্সাইড বিক্রি হয় বলে বৃটিশ গণমাধ্যম নিশ্চিত করেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক বৃটেনের একজন যুবক বলেন আমি নিজেও জানতাম না লাফিং গ্যাস এতো ভয়ানক বিষয়। বন্ধুদের সাথে খেলার ছলে লাফিং গ্যাস আমি ব্যবহার করতাম যা হালকা ঝিমঝিম ভাব তৈরি করতো মস্তিষ্কে। এখন এটা আমার অভ্যাসে পরিনত হয়েছে। আমি ভাবছি কিভাবে এখন এই অভ্যাস হতে দূরে সরতে পারি। তিনি বলেন, একদিন রাতে ঘুম থেকে উঠে টয়লেটে যাওয়ার পর মেঝেতে পড়ে গেলে আমাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়, এমআরআই স্ক্যানে দেখা যায় মেরুদণ্ডে অস্বাভাবিকতা তৈরি হয়েছে এবং ডাক্তাররা এখনও বলতে পারেন না আরোগ্য লাভ সম্ভব কিনা।
নাইট্রাস অক্সাইড, যা সাধারণত “লাফিং গ্যাস” বা “নোস” নামে পরিচিত, ব্যবহারকারীদের ৩০ সেকেন্ডের একটা ঘোরের ভিতরে নিয়ে যায়। পরবর্তীতে মাথা ঘোরা এবং হালকা বোধ হয় তবে গ্যাসটি কোন হাসির বিষয় নয়।
হাসপাতালে ভর্তির ক্ষেত্রে চিকিৎসকদের রিপোর্টের পর সরকার এখন গ্যাসের ব্যবহার ও বিক্রির বিষয়ে কঠোর বিধিবিধান বিবেচনা করছে। নাইট্রাস অক্সাইড বৈধভাবে হাসপাতাল, ডেন্টাল সার্জারি এবং পেশাদার রান্নাঘরে ব্যবহার করা হয়ে থাকে।
যুক্তরাজ্যের বার্মিংহাম ও লন্ডন সিটির স্থানীয় বাসিন্দারা বলেন, কর্ণার সপ হতে লাফিং গ্যাসের ক্যানিস্টার কেনা একটি রুটি কেনার মতোই সহজ। তারা জানান কর্ণার শপের বাইরে স্কুল-বয়সী শিশুদের বিষাক্ত গ্যাসে শ্বাস নিতে তারা দেখেছেন। প্রতিটি দোকানে পার্টি বেলুনের প্যাকেট ক্যানিস্টারের সাথে যুক্ত করা হয় যা সাধারণত গ্যাস শ্বাস নিতে ব্যবহৃত হয়।
স্যান্ডওয়েল এবং ওয়েস্ট বার্মিংহাম এনএইচএস ট্রাস্টের নিউরোলজির ক্লিনিক্যাল লিড ডাঃ ডেভিড নিকোল বলেছেন, তিনি প্রতি মাসে ১৬-২৪ বছর বয়সী কয়েক ডজন রোগীকে নাইট্রাস অক্সাইড অপব্যবহারের জন্য তার ওয়ার্ডে ভর্তি হতে দেখেন। তিনি বলেছেন যে এটি আগের বছরগুলির থেকে অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। ডাঃ নিকোল কর্ণার শপে  বিষাক্ত গ্যাসের সহজলভ্যতার বিষয়ে সচেতনতা এবং সরবরাহকারীদের বিরুদ্ধে কঠোর পুলিশিং দেখতে চান।
লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস দ্বারা প্রদত্ত ডেটা দেখায় যে নাইট্রাস অক্সাইড সংক্রান্ত ঘটনার জন্য ৯৯৯ এ কলের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালে ৬৫টি কল রেকর্ড করা হয়েছিল যা ২০২২ সালে এসে দাঁড়ায় ২১৩টিতে।
পুলিশিং মন্ত্রী ক্রিস ফিলপ ফেব্রুয়ারির শেষের দিকে নাইট্রাস অক্সাইড অপব্যবহার মোকাবেলায় পরামর্শ দেওয়ার জন্য ওষুধের অপব্যবহার সংক্রান্ত উপদেষ্টা পরিষদকে আহ্বান জানিয়েছেন।
এম.কে
০১ মার্চ ২০২৩

আরো পড়ুন

আকাশ্চুম্বি বিদ্যুৎ বিলের কারণে ব্যবসা ছেড়ে দিচ্ছেন পাব মালিক

অনলাইন ডেস্ক

ইউকেতে বাড়ি ক্রয়-বিক্রয় এবং লিজ এক্সটেনশন

অনলাইন ডেস্ক

হাউজ অব কমন্সে বিতর্কিত রুয়ান্ডা বিল পাস

নিউজ ডেস্ক