8.2 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ওয়েলসে বিরল মাংকিপক্স ভাইরাস সনাক্ত

ওয়েলসে বিরল মনকিপক্স ভাইরাসের দুটি কেস সনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

 

বৃহস্পতিবার (১০ জুন) ওয়েলসের স্বাস্থ্য অধিদফতর একটি বিবৃতিতে জানায়, উত্তর ওয়েলসে মাংকিপক্স নামের এই বরল ভিনদেশি ভাইরাসটির দুটি কেস সনাক্তের পর ইংল্যান্ড ও ওয়েলসের জনস্বাস্থ্য বিভাগ একযোগে তা পর্যবেক্ষণে রেখেছে।

 

লক্ষ্যণ দেখে ধারণা করা হচ্ছে, দেশের বাইরে তারা আক্রান্ত হয়েছেন। আক্রান্ত দুই ব্যক্তি একই পরিবারের সদস্য। তাদেরকে ইংল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং এখন সেখানেই অবস্থান করছেন।

 

মাংকিপক্স কী?

 

মাংকিপক্স হচ্ছে ত্বকের একটি রোগ যা ভাইরাস সংক্রমণের মাধ্যমে মানব দেহকে আক্রান্ত করে। এর বেশিরভাগ কেস আফ্রিকা মহাদেশে দেখা গেছে। এদিকে বলা হচ্ছে, যুক্তরাজ্যে মাংকি পক্স সংক্রমণের সম্ভাবনা নেই বললেই চলে।

 

এর আগে রোগটি কঙ্গো এবং নাইজেরিয়ায় দেখা গেছে। তবে ২০১৯-এর ৯ মে রোগটি সিঙ্গাপুরে পাওয়া যায় বলে জানিয়েছে সেদেশের সরকার।

 

প্রাথমিকভাবে মাংকি পক্স রোগ চিকেন পক্স বা জলবসন্তের মতো লক্ষণ দেখা যায়। এই রোগটি বাড়ার সাথে সাথে শরীরের বিভিন্ন স্থানে লাল ছোট ছোট ফুঁসকুড়ি দেখা যায়। রোগটি  অতিমাত্রায় ছোঁয়াচে না হলেও, একজনের দেহ থেকে অন্যজনে ছড়িয়ে যেতে পারে। তবে এর মূল উৎস ইঁদুর, কাঠবিড়ালি ও বানর বলে প্রাথমিকভাবে জানা গেছে।

 

এছাড়া এ রোগের লক্ষণ সম্পর্কে এনএইচএস-এর (ব্রিটিশ স্বাস্থ বিভাগ) ওয়েবসাইটে বলা হয়েছে: উচ্চ তাপমাত্রা, মাথাব্যথা, পেশী ব্যথা, পিঠে ব্যথা, ফোলা গ্রন্থি, ঠাণ্ডা লাগা এবং ক্লান্তি।

 

রোগটি প্রাণঘাতী নয় এবং বিনা চিকিৎসায় নিজ থেকে ভালো হয়ে যায়। তবে কিছু মানুষের ক্ষেত্রে এটি গুরুতর হয়ে উঠতে পারে বলে জানায় এনএইচএস।

 

১০ জুন ২০২১
এনএইচ

আরো পড়ুন

আসছে ডিজিজ এক্স: করোনার চেয়েও ২০ গুণ মরণঘাতী!

প্রতিষ্ঠাতা পৃষ্ঠপোষকদের দাসপ্রথায় সম্পৃক্ততা, ক্ষমা চাইল দ্য গার্ডিয়ান

নিউজ ডেস্ক

ফাইজারের টিকা থেকে হৃদযন্ত্রে প্রদাহ, দাবি ইসরায়েলের