9.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইংল্যান্ডের স্কুল শিক্ষার্থীদের মাস্ক ব্যবহার নিয়ে বিতর্ক

এই সপ্তাহে বড়দিনের ছুটির পর নতুন নিয়মের মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ডের মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীরা। অনেক স্কুল বলছে নতুন নিয়মে শিক্ষার্থীদের ক্লাসে মাস্ক পরে থাকতে হবে এবং স্কুলে যাওয়ার আগে কোভিড টেস্ট নেগেটিভ থাকতে হবে।

 

যদিও এগুলো এখনো সুপারিশ এবং বাধ্যতামূলক নয়৷ এখন পর্যন্ত এমন কোনো পরিসংখ্যান নেই যাতে কোভিড আইন মেনে চলছে এমন শিক্ষার্থীদের তথ্য দেয়। তবে কিছু অভিভাবক এবং ছাত্ররা উদ্বেগ প্রকাশ করেছে যে একটি বড় অংশই এসব মানছে না বা মানতে রাজি নয়।

 

দাতব্য সংস্থাগুলি বলেচছে, তারা এই পরামর্শ উপেক্ষা করা শিক্ষার্থীদের নিয়ে চিন্তিত। তবে কিছু অভিভাবক বলেছেন, মাস্ক শিশুদের শেখার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করছে।

 

সরকার নিশ্চিত করেছে, শিক্ষার্থীদের কোভিড টেস্ট করতে এবং মাস্ক পরতে “কীভাবে সর্বোত্তমভাবে উত্সাহিত করা যায়” তা নির্ধারণ করতে পারবে স্কুলগুলো।

 

অন্যদিকে, ডিপার্টমেন্ট ফর এডুকেশন (ডিএফই) জোর দিয়ে নিশ্চিত করতে চায় মাস্ক না ব্যবহারের কারণে কোনো শিক্ষার্থী যেন “শিক্ষা থেকে বঞ্চিত” না হয়।

 

এর অআগে সংস্থাটি জানায়, কর্মীদের অনুপস্থিতি বাড়লেও স্কুলগুলো খোলা রাখার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ তারা।

 

‘আমাদের মাস্ক পরার দরকার নেই’

পশ্চিম ইয়র্কশায়ারের ৮ বছরের ছাত্র মলি, বিবিসিকে বলেছেন যে তার স্কুলের কিছু শিশু মুখ ঢেকে রাখতে অস্বীকার করেছে।

এই ঘটনার প্রতিফলন প্রায় প্রতিটি স্কুলে থাকায় ছাত্র ও অভিভাবকরা “আরও অনিরাপদ” বোধ করেছে এবং দুর্বল সহপাঠীরা বিশেষ ঝুঁকিতে রয়েছে বলে জনমত প্রকাশ করে বিবিসি।

 

৮ জানুয়ারি ২০২১
এনএইচ

আরো পড়ুন

আব্রামোভিচের সম্পদ জব্দ, বিপাকে চেলসি

অনলাইন ডেস্ক

ফ্রান্সে বাংলাদেশিদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেফতার