15.9 C
London
October 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ইংল্যান্ডে আবাসন সংকট মোকাবেলায় বাসাভাড়ায় ক্যাপ প্রবর্তনের আহ্বান

যুক্তরাজ্য সরকার আবাসন সংকট নিয়ে কঠিন সংকট অতিক্রম করছে। ইউনিয়ন এই সংকট মোকাবেলায় লেবার সরকারকে পূর্ববর্তী কনজারভেটিভ সরকার কর্তৃক “হাউজিং সেক্টরের ক্ষতির বছরগুলির” হতে আগের অবস্থায় ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছে। ইউনিয়ন ভাড়া ক্যাপে প্রবর্তন করে আবাসনের জরুরী অবস্থা মোকাবেলার আহ্বান জানিয়েছে।

যুক্তরাজ্যের বৃহত্তম ইউনিয়ন ইউনিসনের সভাপতি স্টিভ নর্থ, ; রেল, মেরিটাইম অ্যান্ড ট্রান্সপোর্ট ইউনিয়ন (আরএমটি)-এর সাধারণ সম্পাদক মিক লিঞ্চ এবং ফায়ার ব্রিগেডস ইউনিয়নের সাধারণ সম্পাদক ম্যাট র‍্যাক সহ সাতজন প্রধান ইউনিয়ন নেতা এবং থিংক্যাঙ্কস, ভাড়াটেদের গ্রুপ মিলিয়ে একটি বিবৃতিতে সাক্ষর করেন।

বিবৃতিতে ইউনিয়ন ভাড়াটেদের অধিকার বিলকে স্বাগত জানিয়েছে তবে তাদের মতে ভাড়াটে বিলে অযোগ্য ভাড়াটেরা পরিস্থিতি মোকাবেলায় শক্তিশালী নীতিমালার কথা বিলে অনুপস্থিত রয়েছে। যার কারণে দারিদ্র্যকে আরো দরিদ্রতার দিকে ঠেলে দিবে এবং অব্যাহত থাকবে গৃহহীনতা।

আবাসন সংকট মোকাবেলায় ইউনিয়ন লেবার সরকারের উপ -প্রধানমন্ত্রী অ্যাঞ্জেলা রায়নারকে একটি চিঠি দেয়। যেখানে উল্লেখ করা হয়েছে,
“২০২১ থেকে ২০২৫ সালের মধ্যে বেসরকারী ভাড়াটেদের জন্য আবাসন সুবিধা প্রদানে প্রায় ৭০ বিলিয়ন পাউন্ড করদাতাদের অর্থ ব্যয় করতে চলেছে সরকার। যা প্রায় ১.৭ বিলিয়ন পাউন্ড অতিরিক্ত বার্ষিক ব্যয় বলে চিহ্নিত করা হয়েছে। এই অতিরিক্ত অর্থ প্রয়োজনীয় সামাজিক এবং কাউন্সিলের আবাসনগুলিতে বিনিয়োগ করা যেতে পারে বলে মনে করে ইউনিয়ন। ”

ইউনিয়নের পক্ষে বিবৃতিতে স্বাক্ষরকারীরা সরকারকে মেট্রো মেয়রদের কাছে ক্ষমতা দেওয়ার আহ্বান জানিয়েছে। যাতে মেয়রেরা ভাড়া ক্যাপগুলি প্রবর্তন করতে পারেন। তাছাড়া জনসাধারণকে আবাসন খাতে বিনিয়োগে উৎসাহ প্রদান করাও জরুরি বলে মনে করেন ইউনিয়ন লিডাররা।

জাতীয় শিক্ষা ইউনিয়নের সাধারণ সম্পাদক ড্যানিয়েল কেবেদ বলেন, “ বাসাভাড়া বৃদ্ধি ব্যয় শিক্ষক সমাজকেও দারিদ্রতার দিকে ঠেলে দিচ্ছে। শিক্ষক এবং স্কুল সহায়তা কর্মীরা আকাশচুম্বী ভাড়া দিয়ে নিজেদের জীবন চালাতে হিমশিম খাচ্ছে। বাচ্চারা অনিরাপদ বাড়িতে বড় হচ্ছে বা সঙ্কুচিত অস্থায়ী আবাসে বসবাস করছে। তাতে তাদের জীবন বিষিয়ে যাচ্ছে এবং তারা শিখতে পারছেনা জীবন হতে। লন্ডনের অনেক স্কুল বন্ধ হয়ে যাচ্ছে কারণ পরিবারগুলি ভাড়া দিয়ে এলাকায় বসবাস করতে পারছে না এবং শিক্ষার তহবিলও অপর্যাপ্ত। ”

লন্ডন রেন্টার্স ইউনিয়নের মুখপাত্র এলেন চেজ যোগ করেন, “ বাসাভাড়া নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। বছরের পর বছর ধরে ইচ্ছেমতো বাসাভাড়া বাড়ানো হচ্ছে। বেশিরভাগ লোক তাদের মৌলিক অধিকার পূরণ করতে পারছে না। ক্রমবর্ধমান বাসাভাড়া বৃদ্ধি থামাতে সরকারকে অবশ্যই তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করা উচিত।”

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১০ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

তৃতীয় জাতীয় লকডাউনের পথে যুক্তরাজ্য!

অনলাইন ডেস্ক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিলেন বরিস জনসন

নিউজ ডেস্ক

এসাইলাম প্রার্থীদের ব্যাকলগ দ্রুত হ্রাস করতে চায় যুক্তরাজ্য সরকার