10.7 C
London
May 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে বাড়ির দাম কমেছে

যুক্তরাজ্যে চলতি বছরের জুলাইয়ে টানা চতুর্থ মাসের মতো বাড়ির দাম কমেছে। তবে বাজার ক্রমবর্ধমান ঋণ ব্যয়ের বিপরীতে স্থিতিশীল। মর্টগেজ ঋণদাতা হ্যালিফ্যাক্সের তথ্যে এমনটি জানা যায়। জুনের তুলনায় মূল্য দশমিক ৩ ও বছরওয়ারি ২ দশমিক ৬ শতাংশ কমেছে। এ পতন জুনের ২ দশমিক ৬ শতাংশ পতনের চেয়ে কিছুটা কম, যা ২০১১ সালের জুনের পর সবচেয়ে বড় পতন।
হ্যালিফ্যাক্স জানায়, প্রথমবার ক্রেতাদের কাছ থেকে চাহিদা স্থিতিশীল। যদিও অনেকেই উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ব্যাংক অব ইংল্যান্ডের বর্ধিত ঋণ ব্যয় মোকাবেলায় ছোট বাড়ি বেছে নিচ্ছে। তবে বাই-টু-লেট অর্থাৎ যারা কোনো সম্পত্তি ভাড়া দেয়ার জন্য কিনতে চান, সে খাতটি চাপের মুখোমুখি হচ্ছে বলে ধারণা। সম্ভবত এ কারণেই আরো বাড়ি বিক্রির তালিকাভুক্ত করা হচ্ছে। এটি বাজারে দীর্ঘমেয়াদি আবাসন ঘাটতি কমাতে সহায়তা করতে পারে, যা আবাসনের মূল্য বাড়ার ক্ষেত্রে প্রধান কারণ।
হ্যালিফ্যাক্স মর্টগেজ পরিচালক কিম কিনার্ড জানান, পরের বছরও বাড়ির দাম কমতে থাকবে বলে আশা করা হচ্ছে। এভাবে দাম কমার বিষয়টি আকস্মিক না হয়ে ধীরে ধীরে হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি বর্তমান অর্থনৈতিক পূর্বাভাসের ওপর ভিত্তি করে সাম্প্রতিক বছরগুলোয় দেখা বাড়ির মূল্য বৃদ্ধির পুরোপুরি বিপরীত নাও হতে পারে।
এম.কে
১০ আগস্ট ২০২৩

আরো পড়ুন

আসছে নতুন বছরের ব্যতিক্রম ধর্মী নতুন আইন

রোমানিয়ায় আটক ৮০০ অনিয়মিত অভিবাসী, ডিপোর্ট শতাধিক

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

অনলাইন ডেস্ক