11.1 C
London
May 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার ট্যাক্স বাড়ানোর ঘোষণা দিলেন বরিস জনসন

এনএইচএস-এর (ন্যাশনাল হেলথ সার্ভিস) অর্থায়ন ও কেয়ার সেক্টরকে পুর্গঠনের লক্ষ্যে হেলথ অ্যান্ড সোশ্যাল ট্যাক্স এক দশমিক ২৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে বরিস জনসনের সরকার। কোভিড মহামারির কারণে সৃষ্ট ব্যাকলগ দূর করে সোশ্যাল কেয়ারকে স্বরূপে ফিরিয়ে আনতে এই ট্যাক্সের মাধ্যমে ১২ বিলিয়ন পাউন্ড অর্থায়ন সম্ভব বলে আশা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

 

তবে, স্বাস্থ্য খাতের চলমান সমস্যা সমাধানে সরকারের এই পরিকল্পনা যথেষ্ট নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। লেবার নেতা স্যার কেইর স্টামার এটিকে ‘সাময়িক সমাধান’ বলে মন্তব্য করেন। ট্যাক্সের এই অর্থ চলমান সমস্যা সমাধানে যথেষ্ট নয় বলে মনে করছেন সোশ্যাল কেয়ার খাতের নেতারা।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের এপ্রিল থেকে ন্যাশনাল ইন্সুরেন্সের সঙ্গে এই ট্যাক্স যুক্ত হবে যার পরিমাণ ১.২৫ শতাংশ। নিয়োগকারী এবং কর্মচারী উভয়ের জন্যেই এই ট্যাক্স প্রযোজ্য।

 

এছাড়াও, কোম্পানির শেয়ার হোল্ডারদের লভ্যাংশ থেকে যায়ের উপরও ১ দশমিক ২৫ শতাংশ ট্যাক্স বাড়ানো হবে।

 

ন্যাশনাল ইনস্যুরেন্সের অর্থ বাড়ানো প্রসঙ্গে বরিস জনসন জানান, প্যান্ডেমিকের কারণে সারা পৃথিবী একটি অর্থনৈতিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। যার ব্যতিক্রম নয় ব্রিটেনও। তাই এই অর্থ বৃদ্ধি অতিরিক্ত চাপ না মনে করতে অনুরোধ করেছেন বরিস জনসন।

 

২০১৯ সালে বরিস জনসন সরকার দায়িত্ব গ্রহনের পর স্বাস্থ্য ও সোস্যাল কেয়ার খাতে আরও সহযোগিতা বাড়াতে ন্যাশনাল ইনস্যুরেন্সের অর্থ বাড়ানোর ঘোষণা দিয়েছিলো। যার আনুষ্ঠানিক ঘোষণা আসে ২০২১ সালের এপ্রিলে। আর তারই ধারাবাহিকতায় মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সংসদে এ ঘোষণা দিলেন বরিস জনসন।

 

এদিকে এভাবে ইনস্যুরেন্সের অর্থ বাড়ানো প্রসঙ্গে সমালোচনা করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, করোনাকালীন সময়ে মানুষ এমনিতেই অর্থনৈতিকভাবে দীর্ঘ পিছিয়ে পরেছে। তাতে এভাবে ন্যাশনাল ইনস্যুরেন্সের অর্থ বাড়ানো বাড়তি একটি চাপ সাধারন চাকরিজীবীদের জন্য।

 

৭ সেপ্টেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

ব্রিটেনে অবরুদ্ধ মিয়ানমারের রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

প্রিন্সের সামনেই মাথা ঘুরে পড়ে গেলেন তিন সেনা

যুক্তরাষ্ট্রে রোহিঙ্গা পুনর্বাসন শুরু হচ্ছে, ৮ ডিসেম্বর যাবে প্রথম ব্যাচ