13 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ইংল্যান্ডে পুরো রমজান জুড়ে গির্জা,জাদুঘর ও স্টেডিয়ামে ইফতারের জমজমাট আয়োজন

ইংল্যান্ড জুড়ে পবিত্র রমজান মাস পালিত হচ্ছে বেশ জমজমাটভাবে। শেক্সপিয়রের গ্লোব থেকে শুরু করে ফুটবল স্টেডিয়ামসহ গুরুত্বপূর্ণ সব স্থানেই রমজানের আমেজ।
ইফতার আয়োজন করা স্থানগুলোর মধ্যে অন্যতম হলো ক্যামব্রিজের ম্যানচেস্টার গির্জা ও কিংস কলেজ। বিভিন্ন সম্প্রদায় থেকেই এখানে ইফতার করতে জড়ো হয় বহু মানুষ।
বিভিন্ন সম্প্রদায়ের মানুষদের মিলনমেলা ঘটাতে এই আয়োজন, এমনটাই দাবি আয়োজকদের।  কমিটির ম্যানেজার ওয়াশিম মাহমুদ বলেন, ‘বিশেষ করে করোনা মহামারির পর থেকে, বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি সৃষ্টি করতে ইফতারে নানা পদের খাবারের আয়োজন করা হয়।’
২২ মার্চ রমজান শুরুর পর থেকে প্রত্যেক সন্ধ্যায় ইফতারের আয়োজন করেছে তারা।
মুসলিমদের জন্য এই মাসটি পবিত্র কুরআনের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার মাস। অনেকে ভক্তির সঙ্গে আরও বেশি দান সদকা করে থাকেন পবিত্র এই মাসে।
গত তিন সপ্তাহ ধরে রাস্তায় থাকা মাহমুদ বলেন, ‘আমার মনে হয় ইসলামের শক্তিশালী দুটি দিক রয়েছে। প্রথমটি হলো সৃষ্টিকর্তার নৈকট্য লাভ এবং পরেরটি হলো নৈকট্য লাভের উদ্দেশ্যে সৃষ্টির সেবা।
তিনি জানান, মানুষকে তাদের ‘স্বাচ্ছন্দ্যবোধের সংকীর্ণ স্থান’ থেকে বের করে এনে বিভিন্ন বিশেষ স্থান পরিদর্শন করানোও ইফতার আয়োজনের অন্যতম উদ্দেশ্য। উদাহরণ হিসেবে বলা যায়, এমন অনেক মানুষ আছেন যাদের কখনও গির্জা পরিদর্শনে আগ্রহ ছিল না। আবার এমনও অনেকে আছেন ফুটবলে যাদের কোনও আগ্রহ নেই।
তবে ইফতার করতে যাওয়া বেশিরভাগ মানুষের কাছেই বহুলভাবে প্রশংসিত হয়েছে সংস্থাটি।
মো. মাহমুদ বলেন, ‘লন্ডনের প্রায় ২০টি স্থানে আয়োজিত ইফতারে ২০ হাজারেরও বেশি মানুষ ইফতার করেছেন। এর বাইরেও আরও ৯টি স্থানে ইফতার আয়োজন করা হয়।’
বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবীদের উদ্যোগে সফল হয়েছে ইফতারের এই আয়োজন।

আরো পড়ুন

গাজা হতে ব্রিটিশ নাগরিকদের আনার জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে সরকার

উত্তর কোরিয়ায় প্রথম করোনা রোগী শনাক্ত, দেশজুড়ে কঠোর লকডাউন

যুক্তরাজ্যের ইস্ট লন্ডন মসজিদে বোমা হামলার সম্ভাবনা, জারি হয়েছে বোম এলার্ট