17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইংল্যান্ড ও ওয়েলসের ইতিহাসে নিয়োগ পেলেন প্রথম মহিলা প্রধান বিচারপতি

লন্ডনের রয়্যাল কোর্টস অফ জাস্টিস -এর একটি অনুষ্ঠানে ৫৯ বছর বয়সী ডেম সু কার ইংল্যান্ড ও ওয়েলসের প্রথম লেডি চিফ জাস্টিস হিসেবে শপথ নিয়েছেন। তিনি চিফ জাস্টিস হিসেবে ৯৮তম এবং প্রায় ৮০০ বছরের ইতিহাসের প্রথম মহিলা প্রধান বিচারপতি।

রয়্যাল কোর্টস অফ জাস্টিস-এ শপথ গ্রহণের সময়, শত শত বিচারক এবং শীর্ষস্থানীয় আইনজীবী প্রধান বিচারপতির ব্যক্তিগত আদালত কক্ষে প্রবেশ করেছিলেন। অবসরপ্রাপ্ত পূর্বসূরি লর্ড বার্নেটের নিকট হতে চিফ জাস্টিস দায়িত্ব গ্রহণের ঐতিহাসিক মুহূর্তটি প্রত্যক্ষ করার জন্য শত শত বিচারক এবং শীর্ষস্থানীয় আইনজীবীরা আদালত কক্ষে উপস্থিত ছিলেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

সাবেক প্রধান বিচারপতি লর্ড বার্নেট তার দায়িত্ব দীর্ঘ ছয় বছর পালন করেছিলেন, যার মধ্যে চ্যালেঞ্জিং সময়ও অন্তর্ভুক্ত ছিল। কোভিড লকডাউন চলাকালীন বিচার ব্যবস্থা পরিচালনা চালিয়ে যাওয়ার সময়ে তিনি দায়িত্ব পালন করে গিয়েছিলেন।

খবরে জানা যায়, লেডি ক্যার শপথ অনুষ্ঠানের শুরুতে সংক্ষিপ্তভাবে কথা বলেছিলেন যেখানে তিনি নিশ্চিত করেছেন যে তিনি লেডি চিফ জাস্টিস হিসাবে পরিচিত হবেন।

লেডি ক্যার এক বিবৃতিতে বলেছেন, ” আমার জন্য এই অবস্থান খুব সম্মানের, আমি এই দুর্দান্ত সুযোগ কাজে লাগিয়ে ইতিবাচক কাজ করে যেতে চাই।”

উল্লেখ্য যে, উত্তর আয়ারল্যান্ডের আলাদা বিচার ব্যবস্থা রয়েছে। উত্তর আয়ারল্যান্ড ২০২১ সালে মহিলা প্রধান বিচারপতি নিয়োগ দিয়েছিল, যিনি ছিলেন ল্যাডি ডেম সিওভান কেগান। তাই পুরো যুক্তরাজ্যের কথা বিবেচনা করলে ল্যাডি ডেম সু কার হবেন দ্বিতীয় মহিলা যিনি এই অবস্থান আলোকিত করলেন।

এম.কে
০৫ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

দরিদ্রতম দেশের তালিকা থেকে বের হচ্ছে ভুটান

নিউজ ডেস্ক

ফিলিস্তিনিদের জীবনে কখনও এমন রমজান আসেনি: আন্তোনিও গুতেরেস

অ্যাপল ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা

নিউজ ডেস্ক