15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
ইউরোপ

ইইউ অভিবাসী চুক্তির বিরোধিতায় পোল্যান্ড

ইউরোপীয় ইউনিয়নের অভিবাসন সংস্কার প্যাকেজে ‘ভেটো’ দেওয়ার ঘোষণা দিয়েছেন পোল্যান্ডের ডানপন্থি প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েৎসকি।

আশ্রয়প্রার্থী এবং অনিয়মিত অভিবাসীদের ব্যবস্থাপনায় চুক্তি সংশোধনে বুধবার একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলো। স্প্যানিশ শহর গ্রানাডায় ৬ অক্টোবর থেকে শুরু হওয়া ইইউ নেতৃবৃন্দের দুই দিনের শীর্ষ সম্মেলনে এই বিষয়টি আবার আলোচনায় উঠে এসেছে।

অভিবাসন এবং আশ্রয় সংক্রান্ত নতুন চুক্তিটি বাস্তবায়িত হলে ইটালি এবং গ্রিসের মতো ইইউ সীমান্তের দেশগুলোর ওপর চাপ কমানোর চেষ্টা করা হবে। এইসব দেশে আসা অভিবাসীদের ইইউভুক্ত অন্যান্য রাষ্ট্রে স্থানান্তর করা হবে। এই চুক্তির আওতায় অভিবাসীদের আশ্রয় দেওয়ার বিরোধিতা করা দেশগুলোকে যেসব দেশ অভিবাসীদের নিচ্ছে, তাদের অর্থ সহায়তা দিতে হবে।

মাতেউস এক বিবৃতিতে জানিয়েছেন, “আমাদের স্পষ্ট জিজ্ঞাসা করা উচিত: কেন আমরা ব্রাসেলসের নির্দেশে, বার্লিনের নির্দেশে রাজি হবো?”

তিনি বলেন, “আমি একটি নিশ্চিত ভেটো দেওয়ার জন্য ইউরোপীয় কাউন্সিলের শীর্ষ সম্মেলন গ্রানাডা যাচ্ছি।”

খবরে জানা যায়, মাতেউসের বিরোধিতায় অবশ্য চুক্তিটি বাতিল বা স্থগিত হবে না। কারণ এর বাস্তবায়নের জন্য কেবল সদস্য রাষ্ট্রগুলোর সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন, যা এই চুক্তিটি এরই মধ্যে অর্জন করতে পেরেছে।

মাতেউস বলেন, “আমরা এই নির্দেশের সঙ্গে একমত নই। এটি সমস্যার সমাধান করবে না – বরং এটি একটি বড় সমস্যা তৈরি করবে এবং অবৈধ অর্থনৈতিক অভিবাসীদের বহনকারী শত শত নৌকাকে ইউরোপে আমন্ত্রণ জানাবে।”

বিবৃতিতে তিনি ইটালির লাম্পেদুসা দ্বীপের বর্তমান পরিস্থিতির কথাও তুলে ধরেন। তিনি বলেন, “আমরা পোল্যান্ডে আরেকটি লাম্পেদুসা চাই না।”

পোল্যান্ডের রক্ষণশীল সরকারের রাজনীতিবিদেরা অনেক বছর ধরেই অভিবাসী বিরোধী বক্তব্যকে হাতিয়ার হিসাবে কাজে লাগিয়ে আসছেন। ১৫ অক্টোবর পরবর্তী সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে পোল্যান্ড।

একই দিনে ইইউ অভিবাসন সংস্কার নিয়ে জাতীয় গণভোটেরও ঘোষণা দিয়েছে।

ব্যালটে পোলিশ জনগণের কাছে প্রশ্ন রাখা হবে, “ইউরোপীয় আমলাতন্ত্রের বাধ্যতামূলক স্থানান্তর প্রকল্পের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা থেকে আসা হাজার হাজার অবৈধ অভিবাসীকে গ্রহণ করার পক্ষে কিনা?”

উল্লেখ্য যে, সরকার বিরোধীরা ব্যালটে “পক্ষপাতমূলক” প্রশ্ন রাখার অভিযোগে ভোট বয়কটের ডাক দিয়েছে।

এম.কে
০৮ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

যুদ্ধের মধ্যেই জেলেনস্কির সঙ্গে কিয়েভের রাস্তায় ঘুরলেন বরিস জনসন!

পিছিয়ে গেলো ইতালির ক্লিক ডে’র তারিখ

ইংলিশ চ্যানেল থেকে শতাধিক অভিবাসী উদ্ধার