10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইইউ নাগরিকদের ঢুকতে দিচ্ছে না ইউকে, বিভ্রান্তিকর ভ্রমণনীতির কারণে ভীত যাত্রীরা

ইইউ নাগরিকদের আইডি কার্ড ও পাসপোর্ট সংক্রান্ত ব্রিটিশ সরকারের নতুন নীতির কারণে উদ্বেগ দেখা দিয়েছে। কারণ সরকারের ঘোষণায় বলা হয়েছে, যেসব ইইউ নাগরিকের ব্রেক্সিট পরবর্তী বসবাসের অধিকার বা রাইট টু লিভ নেই, তারা আর ইইউ, ইইএ অথবা সুইস ন্যাশনাল কার্ড নিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন না। আর আগামী ১ অক্টোবর থেকে তা কার্যকর হবে।

 

এর মানে দাড়াচ্ছে, ব্রেক্সিটের পর যেসব ইইউ নাগরিক ইউকেতে স্থায়ী নন, সংক্ষিপ্ত সময়ের জন্য ভ্রমণে আসতে হলে তাকে পাসপোর্ট দেখাতে হবে। তবে ইউকেতে যারা স্থায়ীভাবে বসবাস করছেন, তারা ২০২৫ সাল পর্যন্ত এই আইডি ব্যবহার করতে পারবেন।

 

কিন্তু, যুক্তরাজ্যে বসবাসরত বহু ইইউ নাগরিকের আবেদন এখনও পেন্ডিং। কর্মকর্তারা বলছেন, এয়ারপোর্টের বোর্ডিংগুলোর কর্মীরা বিষয়টি নিয়ে বিরাট ঝামেলায় পড়বেন। কারণ, সেদেশে বসবাসের কোনো প্রকৃত ডকুমেন্ট এখনও ইস্যু করেনি হোম অফিস।

 

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দ্য গার্ডিয়ানে বলা হয়েছে, ইউরোপীয় কমিশন এবং যুক্তরাজ্য সরকারের কর্মকর্তাদের জড়িত নাগরিকদের অধিকার সংক্রান্ত ইউকে-ইইউ বিশেষ কমিটির সর্বশেষ বৈঠকে এই উদ্বেগের বিষয়টি উত্থাপিত হয়েছিল।

বৈঠকে বলা হয়, যাদের আইডি কার্ড নিয়ে ভ্রমণের অনুমোতি আছে তাদেরকে এয়ারলাইনগুলো ফিরিয়ে দিতে পারেন। কারণ, ব্রিটিশ সরকারের এই জটিল “মাকড়শার জাল” সম্পর্কে ওই কর্মীরা বুঝবেন না।

 

ইউরোপীয় ইউনিয়নের একজন কূটনীতিক বলেন, যুক্তরাজ্যে নিয়মগুলি কী তা খুব স্পষ্ট, কিন্তু আমরা ভয় পাচ্ছি যে বিমান সংস্থাগুলি নিয়ম সম্পর্কে সচেতন নয়।”

 

ইইউ-সদস্য দেশগুলি ব্রিটিশ নাগরিকদের সহজ আবাসিক অধিকার প্রদান করলেও যুক্তরাজ্য ইইউ নাগরিকদের সামনে একটি ‘সেটেলমেন্ট স্কিম’ নামের একটি জটিল রাস্তা দেখিয়েছে। যুক্তরাজ্য ইইউ নাগরিকদের তিনটি গ্রুপে শ্রেণিবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে:

 

১. প্রিসেটেল স্টেটাস

২. সেটেল স্টেটাস (যারা ৫ বছরের কম সময় ধরে আছেন)

৩. সেটেল স্টেটাস (যারা ৫ বছরের বেশি সময় ধরে আছেন)

এর বাইরেও আরেকটি দল আছে যারা সংখ্যা প্রায় সাড়ে চার লাখ। এরা থাকার অধিকারের জন্য প্রমাণ জমা দিয়ে হোম অফিসের সিদ্ধান্তের অপেক্ষায় দিন গুনে যাচ্ছেন। আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে এদের দুশ্চিতার কারণ আরও বেশি।

 

ইইউ সিটিজেন রাইটের প্রচারকরাও উদ্বিগ্ন। সংগঠনটির একজন নীতিনির্ধারক লুক পাইপার বলেন, আমাদের কাছে অনেক রিপোর্ট আছে যেখানে দেখা গেছে, এয়ারলাইন্সগুলি সেটেলমেন্ট স্কিম ঠিক মতো বুঝতে পারে না। কারণ সীমান্ত কর্তৃপক্ষের যে পোর্টাল থেকে সেটেলমেন্ট স্টেটাসের ক্রস-রেফারেন্স করা হয় সেখানে এয়ারলাইন্সের অ্যাক্সেস নেই। ১ তারিখের নিয়ম পরিবর্তন এই জটিলতা আরও কয়েক মাত্রা বাড়িয়ে দেবে।

 

ইইউর একটি সূত্র বলছে, এয়ারলাইনগুলো ভুলবশত কাউকে ভ্রমণ করতে না দিলে জবাবদিহি করতে বাধ্য এবং ভুক্তভোগীকে ক্ষতিপূরণ দিতে হয়।

 

২৩ সেপ্টেম্বর ২০২১
এনএইচ

 

আরও দেখুন:

 

আরো পড়ুন

পরিবেশ বাঁচাতে জাতিসংঘের ভিডিও গেম

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের অভিবাসী আইন নিয়ে জাতিসংঘের উষ্মা প্রকাশ

পশ্চিম লন্ডনে ছুরিকাঘাতে বৃদ্ধ নিহত