15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

ইউক্রেনে আরও সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। চলমান যুদ্ধে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে অতিরিক্ত ১.৩ বিলিয়ন পাউন্ডের সামরিক সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাজ্য এটিকে ইরাক ও আফগানিস্তান যুদ্ধের পর সর্বোচ্চ সামরিক সহায়তা বলছে ব্রিটিশ সরকার।

 

এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে হামলায় শুধু ইউক্রেনেই বিপর্যয় ঘটছে না- পুরো ইউরোপের শান্তি ও নিরাপত্তাকে হুমকিতে ফেলেছে।

 

গত সপ্তাহে ইউক্রেনের জন্য ৩৭৫ মিলিয়ন ডলারের নতুন একটি সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণার মধ্যেই এই খবর দিলেন বরিস জনসন। ওই প্যাকেজে ইলেকট্রনিক যুদ্ধ সরঞ্জাম এবং একটি কাউন্টার ব্যাটারি রাডার সিস্টেমও অন্তর্ভুক্ত রয়েছে।

 

ইউক্রেনে ভয়াবহ হামলার জেরে কিয়েভকে সামরিক ও মানবিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাজ্য। পাশাপাশি রাশিয়ার অর্থনীতিকে বিপর্যস্ত করে তুলতে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে দেশটি। নিষেধাজ্ঞা আর ইউক্রেনকে সামরিক সহায়তা নিয়ে হুঁশিয়ারি দিয়েছে মস্কো। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার জেরে মস্কোয় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ডেবোরা ব্রনার্টকে তলব করে সতর্ক করে রশ পররাষ্ট্র মন্ত্রণালয়। মস্কো বলছে, যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার ফলে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে নিয়ে যাবে।

 

৮ মে ২০২২
এনএইচ

আরো পড়ুন

বৃটেনের রাস্তায় রুঢ় আচরণের শিকার ঋষি সুনাক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন তারিখ নিয়ে জর্জ ওসবার্নের ভবিষ্যৎ বাণী

ইসরায়েল-গাজা সহিংসতার পর লন্ডনে নিরাপত্তা জোরদার