6.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইউক্রেনীয়দের ঘরে তোলার অনুমতি দেবে ব্রিটেন

ইউক্রেনের শরণার্থী সংকটে যুক্তরাজ্যের মুখ রক্ষা করেছেন বরিস জনসন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, একটি আসন্ন পরিকল্পনা ব্রিটিশদের অনুমতি দেবে ইউক্রেনীয়দের তাদের বাড়িতে নিয়ে যাওয়ার।

 

শুক্রবার (১১ মার্চ) তিনি স্কাই নিউজকে বলেন, ইউক্রেন থেকে পালিয়ে আসাদের জন্য যুক্তরাজ্যকে উদার হবে এবং সোমবার দ্বিতীয় ভিসা প্রকল্পের বিশদ ঘোষণা করা হবে।

 

বর্তমান ভিসার নিয়ম রক্ষা করে প্রধানমন্ত্রী বলেন: মানুষ চায় আমরা উদার হই, কিন্তু সতর্কতা বজিয়ে রাখতে হবে।’

 

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় যুক্তরাজ্য শরণার্থী নেওয়ার বিষয়ে কিছুটা কঠিন অবস্থান নেওয়ায় সমালোচিত হয়েছে যুক্তরাজ্য। অপরদিকে, ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনীয়দের ভিসা ছাড়াই তিন বছরের বসবাসের অনুমতি দিচ্ছে। এদিকে ইউকে প্রবেশের উপর নিয়ন্ত্রণ বজায় রেখে বলেছে, তারা নিরাপত্তার জন্য অপরিহার্য পথটি অবলম্বন করছে। কিন্তু এ সিদ্ধান্তের কারণে চাপের মুখে পড়েছে ব্রিটিশ সরকার।

 

ব্যক্তি ও ব্যবসায়য়ীদের ইউকেতে উদ্বাস্তুদের ভিসা স্পন্সর করার অনুমতি দেওয়ার একটি স্কিম মূলত ১ মার্চে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

 

ওদিকে রাশিয়ার বিমান হামলা এবং গোলাগুলির চালু আছে এবং জাতিসংঘ বলেছে আড়াই মিলিয়নেরও বেশি মানুষ এখন ইউক্রেন ছেড়েছে। দেড় মিলিয়নেরও বেশি শরণার্থী পোল্যান্ডে প্রবেশ করেছে, কিন্তু তাদের মধ্যে প্রায় ৪০% পরবর্তীতে অন্যান্য দেশে চলে গেছে বলে ধারণা করা হচ্ছে।

 

১১ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

পারমাণবিক অস্ত্রের মজুত বাড়াবে যুক্তরাজ্য

বিক্রির জন্য নিলামে ইন্দোনেশিয়ার শতাধিক দ্বীপ

অনলাইন ডেস্ক

অভিবাসন নিয়ে কনজারভেটিভ সরকারের উপর দলীয় সাংসদদের চাপ