17.5 C
London
May 10, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইউক্রেন জিততে পারে: বরিস জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন শনিবার (২৫ জুন) জি-৭ নেতাদের ইউক্রেন যুদ্ধে হাল ছেড়ে না দেওয়ার জন্য অনুরোধ করেছেন। এ সময় তিনি ইউক্রেনের জন্য নতুন আর্থিক সহায়তারও প্রতিশ্রুতি দেন।

 

বরিস জনসন এ সময় জোর দিয়ে বলেন, ‘ইউক্রেন জিততে পারে এবং তা করবে।’ কিন্তু এ জয় পেতে ইউক্রেনের আমাদের সমর্থন প্রয়োজন। এই মুহূর্তে আমাদের তাদের ছেড়ে যাওয়া ঠিক হবে না। ব্যাভারিয়ান আল্পসে সাত ধনী দেশের শীর্ষ সম্মেলনের প্রাক্কালে এক বিবৃতিতে এসব বলেন তিনি।

 

ডাউনিং স্ট্রিট থেকে বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্য আরও ৪২৯ মিলিয়ন পাউন্ড অর্থাৎ ৫২৫ মিলিয়ন ডলার ঋণপ্রদান করতে প্রস্তুত। তারা আগামী কিছুদিনের মধ্যে এ অর্থ ইউক্রেনকে দেবে। ইউক্রেনের সরকার আশঙ্কা করছেন, আগামী শরতের মধ্যে তাদের জমানো নগদ অর্থ শেষ হয়ে যেতে পারে।

 

প্রতিশ্রুতি অনুযায়ী যুক্তরাজ্য এই বছর ইউক্রেনে আর্থিক ও মানবিক সহায়তার মোট পরিমাণ প্রায় ১.৮ বিলিয়ন ডলার বাড়িয়েছে।

 

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক হামলা শুরু করে। এরপর ব্রিটিশ প্রধানমন্ত্রী দুবার কিয়েভ সফরে গিয়েছেন এবং অন্যান্য পশ্চিমা মিত্রদের চেয়ে আগে ইউক্রেনের সেনাবাহিনীকে প্রাণঘাতী অস্ত্র পাঠিয়েছেন।

 

এদিকে যুক্তরাজ্যের উপনির্বাচনে হেরে এমনেই চাপের মধ্যে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এরপরও ইউক্রেনের পক্ষে তার সমর্থন অটল রয়েছে। যুক্তরাজ্যের দুই সংসদীয় আসনের উপনির্বাচনে দুটিতেই পরাজিত হয়েছে ক্ষমতাসীন কনজার‌ভে‌টিভ পা‌র্টি। এ পরাজয়কে প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বের প্রতি বড় আঘাত বলে মনে করা হচ্ছে। উপনির্বাচনে ফল বিপর্যয়ের দায় নিয়ে ইতোমধ্যে পদত্যাগ করেছেন দলের চেয়ারম্যান অলিভার ডউডেন।

 

উল্লেখ্য, আগামী ২৬ জুন থেকে ২৮ জুন জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁসহ ইতালি, কানাডা ও জাপানের প্রতিনিধিরা।

জি-৭ সম্মেলনের পর মাদ্রিদে ন্যাটোর একটি বৈঠক অংশ নেবেন বরিস জনসন।

 

সংবাদমাধ্যমের বরাতে জানা যায়, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি সোমবার (২৭ জুন) এক ভিডিও যোগাযোগমাধ্যমে জি-৭ সম্মেলনে বক্তব্য দেবেন।

 

ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে জানিয়েছেন, জি-৭ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট বিশ্বনেতাদের তার যুদ্ধবিধ্বস্ত দেশটির জন্য দীর্ঘমেয়াদি সহায়তা দেওয়ার জন্য আহ্বান জানাবেন।

 

বিবৃতিতে আরও জানানো হয়, ইউক্রেনের প্রতি পশ্চিমা সমর্থনে ক্লান্তি বা দোদুল্যমানতার কোনো চিহ্ন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে আরও সুযোগ করে দেবে।

 

জনসনের মুখপাত্র জানিয়েছেন, যুদ্ধ চলছে, ইউক্রেনের জন্য পশ্চিমা সমর্থন প্রয়োজন। যুদ্ধ একটি নতুন পর্যায়ে প্রবেশ করতে পারে এবং এখন প্রশ্ন হচ্ছে ইউক্রেনকে কীভাবে সর্বোত্তম “ক্ষমতায়ন” করা যায়। প্রধানমন্ত্রী জি-৭ সম্মেলনে উপস্থিত হয়ে এসব প্রশ্নের উত্তর খুঁজবেন।

 

মুখপাত্র বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী তার সহযোগী নেতাদের ইউক্রেনে তাদের অর্থনৈতিক, সামরিক এবং রাজনৈতিক সমর্থন বাড়াতে উৎসাহিত করছেন।

 

তিনি আরও বলেন, সমান্তরালভাবে, আমাদের অবশ্যই পুতিন এবং তার সহচরদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে, যাতে তারা তাদের বর্বরতার মূল্য অনুভব করে।

 

২৬ জুন ২০২২
এনএইচ

আরো পড়ুন

রোমহষর্ক তথ্য দিলেন এক ব্রিটিশ নাগরিক

বিলেতে বাড়ি কেনাবেচা: মডার্ন অকশনে প্রপার্টি ক্রয়  

অনলাইন ডেস্ক

‘প্রবাসীরা নিরাপত্তার জন্য বন্দুক নিয়ে দেশে আসতে চান’