TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইউরোপের সর্ববৃহৎ মুসলিম কবরস্থানের পরিকল্পনায় ব্রিটিশ দুই ভাই

একের পর এক চমক দিচ্ছেন ব্রিটিশ বিলিয়নিয়ার মুসলিম দুই ভাই মহসিন ও জুবের ইসা। যুক্তরাজ্যের প্রধান রিটেইলার আসদা, ওয়ালমার্টের থেকে কিনে নিয়ে সংবাদ শিরোনামে আসার পর এবার তারা আরো বৃহৎ পরিকল্পনা নিয়ে আলোচনায় আরেকবার!

 

ইউরোপের সবচেয়ে বড় মুসলিম কবরস্থানের পরিকল্পনারও অনুমোদন পেয়েছেন তারা। ব্ল্যাকবার্নের মডেস্ট টাউনে খুব সাধারণ পরিবারে বেড়ে ওঠা এই দুই ভাই অসম্ভব পরিশ্রম আর মেধা দিয়ে শুধু তাদের দারিদ্রকেই জয় করেননি, বরং উঠে এসেছেন বিশ্বের সেরা বিত্তবানদের তালিকায়।

 

৬.৮ বিলিয়ন পাউন্ডে যুক্তরাষ্ট্রভিত্তিক ‘ওয়ালমার্ট’ কিনে নিয়ে যেমন জয় করেছিলেন যুক্তরাজ্যবাসীর মন, এবারও তারা সমগ্র ইউরোপের সবচেয়ে বড় কবরস্থান স্থাপনার মাধ্যমে জয় করে নিয়েছেন মুসলিম বিশ্বের মন।

 

ইসা ভাতৃদ্বয় ৫ মিলিয়ন পাউন্ডের ব্যয় বহুল একটি মসজিদ নির্মানের অনুমতি পেয়েছেন, যার সাথে তারা যোগ করতে যাচ্ছেন মসজিদ সংলগ্ন ৩৫ হাজার কবরের প্লট স্থান দেয়ার মতো একটি কবরস্থান। ২০০২ সালে ১০ হাজার কবরের প্লট সম্বৃদ্ধ ‘গার্ডেন অব পিস’এর চেয়েও অনেক বড় হবে ইসা ভাইদের এই স্থাপনা।

 

নিজেদের বেড়ে ওঠা ও পরিবারের আবাসভূমি ব্ল্যাকবার্নেই নির্মিত হতে যাচ্ছে এই সুবিশাল কীর্তিনামা। ৮৪ একর জায়গা জুড়ে নির্মিতব্য এই ‘ইসা মেমোরিয়াল কবরস্থান’ ৪০টি ফুটবল পিচের চেয়েও বেশি জায়গা।

 

বিশ্বজুড়ে কোভিডে মহামারি আর কবরের জমির জন্য হাহাকার, এর ভয়াবহতা থেকেই মানবতাবাদী ইসা ভাতৃদ্বয় স্বেচ্ছা প্রনোদিত হয়ে এই সুবৃহৎ মুসলিম কবরস্থানের পরিকল্পনা করেন।

 

এদিকে, মুদ্রার উলটাপিঠে উঠেছে কিছু সমালোচনার ঝড়। শতাধিক স্থানীয় অধিবাসী অভিযোগ ও প্রতিবাদ-সমাবেশ করেছেন, এতো বৃহৎ স্থাপনা নির্মাণে সে অঞ্চলের পরিবেশ ও গাছপালা, প্রকৃতি ও বন্যপ্রাণীদের জীবন হুমকির মুখে পড়তে পারে। ২ হাজার ৮০০-এর অধিক পিটিশন ইতোমধ্যে জমা পড়েছে।

 

এই প্রতিবাদের বিপরীতে ইসা ভাইয়েরা শুধু এটুকুই জানিয়েছেন, ‘উত্তর-পশ্চিম ইংল্যান্ডে মুসলিম কবরস্থানের প্লট প্রয়োজনের তুলনায় অপ্রতুল এবং কোভিড ১৯ পরিস্থিতি তা আরো ভালোভাবে বুঝিয়ে দিয়েছে।’

 

অতএব, বোঝা যাচ্ছে পরিকল্পনা মোতাবেকই সামনে এগোবেন ‘সেল্ফ মেইড বিলিয়নিয়ার’ হিসাবে খ্যাত এই দুই ভাই।

 

২৫ নভেম্বর ২০২১
সূত্র: ডেইলি মেইল অনলাইন
এনএইচ

আরো পড়ুন

রানির শেষকৃত্যানুষ্ঠানের লাইভ আপডেট

অনলাইন ডেস্ক

বাংলাদেশে ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিলের দাবি পাকিস্তানের

অনলাইন ডেস্ক

বাড়ানোর কথা থাকলেও পারিবারিক ডাক্তারের সংখ্যা কমেছে যুক্তরাজ্যে

অনলাইন ডেস্ক