11.3 C
London
May 10, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ইউরোপে বাড়ির দাম বাড়ার পেছনে বড় বিনিয়োগকারীরা

ইউরোপের শহরগুলিতে বাড়ির দাম বাড়ার কারণ বড় বিনিয়োগকারীরা, সম্প্রতি এক গবেষণায় এমনটিই উঠে এসেছে। প্রায় শূন্য সুদের হারের কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য হাউজিং বর্তমানে সবচেয়ে আকর্ষণীয় বিনিয়োগ।

 

ইউরোপের প্রধান শহরগুলিতে প্রাইভেট ইক্যুইটি এবং পেনশন তহবিলের মতো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা যে হারে আবাসন কিনছে, তার ফলে অস্বাভাবিক হারে বাড়ির দাম বাড়ছে, গবেষণায় জানা যায়।

 

এই বড় বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো ২০২০ সালে ইউরোপে ৫৩ বিলিয়িন পাউন্ডের লেনদেন করেছে এবং প্রায় ১৫০ বিলিয়ন ইউরো মূল্যের হাউজিং স্টক সুরক্ষিত করেছে।

 

প্রাতিষ্ঠানিক পোর্টফোলিওতে বার্লিনে ৪০ বিলিয়ন ইউরো মূল্যের আবাসন সম্পদ দেখা গেছে, যা ইউরোপের যেকোনো শহরের চেয়ে দ্বিগুণ। এরপরেই বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় থাকা উচ্চমূল্যের সম্পদের শহরের তালিকায় রয়েছে লন্ডন, আমস্টারডাম, প্যারিস এবং ভিয়েনা। এসব অঞ্চলকে ঘিরে গড়ে উঠেছে বিলিয়ন বিলিয়ন পাউন্ডের ব্যবসা।

 

ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইংল্যান্ডের অর্থনীতি এবং ম্যাক্রোফাইন্যান্সের অধ্যাপক ড্যানিয়েলা গ্যাবর এবং বার্লিনের ফ্রি ইউনিভার্সিটির সেবাস্টিয়ান কোল দ্বারা পরিচালিত গবেষণাটি প্রস্তাব করে যে ইউরোপের আবাসন বিনিয়োগকারীদের জন্য একটি ক্রমবর্ধমান আকর্ষণীয় ‘সম্পদ’ হয়ে উঠেছে। শূন্য সুদের হার এর প্রধান উৎসাহজনক নিয়ন্ত্রক বলে দাবি করা হচ্ছে।

 

৩০ জানুয়ারি ২০২২
সূত্র: দ্য গার্ডিয়ান
এনএইচ

আরো পড়ুন

নকল ভ্যাকসিন কার্ড বিষয়ে ব্রিটিশদের সতর্ক থাকার আহ্বান

অনলাইন ডেস্ক

শেনজেনে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে বুলগেরিয়া ও রোমানিয়া

আমার মেয়েই তাকে প্রধানমন্ত্রী বানিয়েছেঃ ঋষি সুনাকের শাশুড়ি