20.2 C
London
May 17, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ইউরোপ জোরে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার শঙ্কা

ইউরোপে বার্ড ফ্লু ভাইরাস দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে, ইতিমধ্যে ইউকের বিভিন্ন জায়গায় প্রাথমিক লক্ষণও প্রকাশ পেয়েছে বলে জানায় ইউকের স্বাস্থ্যসেবা অধিদপ্তর। বার্ড ফ্লু ভাইরাসটি এইচ৫এন৮ নামেও পরিচিত।

এনএইচএসের একজন মুখপাত্র জানান ইতিমধ্যে বার্ড ফ্লুয়ের প্রাথমিক লক্ষণ নিয়ে যুক্তরাজ্যের হাসপাতালে এসেছেন দুইজন রোগী। আরও বিভিন্ন এলাকায় একই লক্ষণের বিভিন্ন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন রিপোর্ট করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এর বিস্তার ঠেকাতে এরই মধ্যে ফ্রান্স, জার্মানি ও ডেনমার্কসহ ইউরোপের বিভিন্ন দেশ ব্যবস্থা নেয়ার কথা সংবাদমাধ্যমকে জানিয়েছে। এ রোগের কারণে ইউরোপে পোলট্রি ব্যবসায়ও বড় ধস নামার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বার্ড ফ্লু সাধারণভাবে ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু জাতীয় একটি রোগ। এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নামে ভাইরাসের সংক্রমণ থেকে এই রোগ হয়। এটি মূলত পাখিদের সংক্রমিত করে।

পাখিরা দ্রুত একস্থান থেকে অন্য স্থানে চলে যেতে পারে বলে এই রোগও দ্রুত ছড়িয়ে পড়ে। মানুষের মধ্যে বার্ড ফ্লু সংক্রমণের সম্ভাবনা কম থাকলেও তা একেবারে অসম্ভব নয়। সাধারণত সংক্রমণের এক থেকে তিন দিন পর রোগীর অসুস্থতার লক্ষণ প্রকাশ পায়।

এর মধ্যে রয়েছে- জ্বর, শরীরে ব্যথা, শরীর মেজমেজ করা, ঠাণ্ডা লাগা, হাঁচি, কাশি, মাথাব্যথা, মাংসপেশি ব্যথা, বমি ইত্যাদি।

উল্লেখ্য যে করোনাভাইরাস পরবর্তী নতুন ভাইরাস নিয়ে শঙ্কা জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এর প্রেক্ষিতে বার্ড ফ্লু নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে ইউরোপীয় দেশগুলোর স্বাস্থ্য সেক্টরে।

এম.কে
১৭ জুলাই ২০২৩

আরো পড়ুন

ঋষি সুনাকের দলের আরো দুইজন সাংসদের পদত্যাগ

জ্বালানি তেলের দাম বৃদ্ধির দুদিন পর মন্ত্রণালয়ের ব্যাখ্যা

অবশেষে কার্ডে পেমেন্ট নেয়ার অনুমতি পাচ্ছে উবার