7.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইউরোপ প্রবেশে ব্রিটিশদের খরচ হবে ৭ ইউরো

ব্রিটিশ ভ্রমণকারীদের ইউরোপের মূল ভূখচণ্ডে প্রবেশ করতে ২০২২ সাল থেকে প্রায় ৭ ইউরো করে পরিশোধ করতে হবে। নতুন ভ্রমণনীতিমালার অধীনে এই চার্জ ধার্য হয়েছে। ফ্রান্স, গ্রিস ও স্পেনের মতো দেশগুলোতে ভিসা ছাড়া ভ্রমণ করতে গেলে এই নিয়ম প্রযোজ্য।

 

নতুন এই নীতিতে বলা হয়েছে, ভ্রমণকারীদের একটি অনলাইন আবেদনপত্র পূরণ করতে হবে যার মূল্য ৬ দশমিক ২ পাউন্ড (৭ ইউরো) । এই আবেদনের কিছুক্ষণের মধ্যেই আবেদনকারী জানতে পারবেন সেটি অনুমোদন পেয়েছে নাকি বাতিল হয়েছে।

 

আবেদনটি যদি আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হয় তবে সিকিউরিটি চেকের জন্য আবেদনকারীকে ৩০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

 

আবেদনকারীকে ব্যক্তিগত বিবরণ, সাম্প্রতিক ভ্রমণ সংক্রান্ত তথ্য এবং ক্রিমিনাল হিস্ট্রি দিতে হবে।

 

আবেদন অনুমোদন হলে, ভিসা তিন বছরের জন্য বৈধতা পাবে। ইউরোপিয়ান ইউনিয়নে আকাশ পথে, সড়ক পথে এবং জল পথে প্রবেশ করতে হলে ব্রিটিশদের এই অনুমোতি নিতে হবে।

 

ইইউ কমিশনের একজন মুখপাত্র বলেন, স্বয়ংক্রিয় অনুমোদনের প্রত্যাশিত ৯৫ শতাংশ আবেদনই এপ্রুভ হয়েছে।

 

এই নিয়মগুলো ইইউর নতুন ইউরোপিয়ান ট্রাভেল ইনফর্মেশন ও অনুমোদন ব্যবস্থার (ইটিআইএএস) অংশ হিসাবে এসেছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে বিদ্যমান স্কিমের অনুরূপ। যুক্তরাষ্ট্রের বিদ্যমান সিস্টেমে বিশ্বের ৩৯টি রাষ্ট্র থেকে মানুষ বিনা ভিসায় সেদেশে ভ্রমণ করতে পারে।

 

তবে একই রকম সিস্টেম প্রয়োগের কোনো পরিকল্পনা নেই যুক্তরাজ্যের। এখনও তারা ইউরোপিয়ানদের জন্য ভিসামুক্ত ভ্রমণনীতিতে রয়েছে। সূত্র: মেট্রো অনলাইন

 

৫ আগস্ট ২০২১
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যে আলাদা ইন-অ্যাপ পেমেন্ট সুবিধা দেবে গুগল

হাসপাতালের টয়েলেটে সন্তান জন্ম দিলেন লন্ডনের শিক্ষার্থী

ভাই-বোনদের নিয়ে মায়ের কফিনে চার্লসের শ্রদ্ধা

অনলাইন ডেস্ক