17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
ইউরোপ

ইউরোপ ভ্রমণে সেনজেন ভিসার ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় কমিশন

ইউরোপ ভ্রমণে সেনজেন ভিসার ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় কমিশন। আগামী ১১ জুন থেকে সেনজেনভুক্ত দেশের ভিসার খরচ প্রায় ১২ শতাংশ বাড়ানো হবে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রাপ্তবয়স্কদের জন্য এ ফি ৮০ ইউরো থেকে ৯০ ইউরোতে বৃদ্ধি করা হবে।

অন্যদিকে শিশুদের জন্য ৪০ ইউরো থেকে বাড়িয়ে ৪৫ ইউরো করা হবে। নতুন এ সিদ্ধান্ত দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, চীনসহ বিভিন্ন দেশের নাগরিকদের প্রভাবিত করবে, যাদের পর্যটন বা পারিবারিক ভ্রমণের জন্য এ ভিসা প্রয়োজন হবে।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির জন্য এই ফি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তিন বছর পরপর সেনজেন ভিসার ফি পর্যালোচনা করে থাকে কমিশন। ফি বৃদ্ধি সত্ত্বেও ভিসা কোডে স্পষ্টভাবে এটি উল্লেখ না করা পর্যন্ত এর কোনো প্রভাব পড়বে না বলে জানা যায়।

পৃথিবীর সব দেশ থেকেই ইউরোপে ঘুরতে যায় পর্যটকরা। কারণ ইউরোপে অসংখ্য আকর্ষণীয় ঐতিহাসিক স্থাপনা ও প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে।

এ সবের টানেই প্রতি বছর অসংখ্য পর্যটক যায় ইউরোপে। ইউরোপ তথা সেনজেনভুক্ত দেশগুলোতে পর্যটন কিংবা যেকোনো কাজে প্রত্যেক ব্যক্তি সর্বোচ্চ ৯০ দিন অবস্থান করতে পারে। এ জন্য পেতে হয় সেনজেন ভিসা। এক ভিসাতেই ইউরোপের ২৮টি দেশে যাওয়া যায়। তাই এটি ভ্রমণপ্রেমীদের কাছে আরাধ্য।

সূত্রঃ এএফপি / এনডিটিভি

এম.কে
০২ জুন ২০২৪

আরো পড়ুন

ইতালিতে ২০২৪ সালের ক্লিক ডে’র তারিখ নির্ধারণ করেছে ইতালি সরকার

করোনার নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে যায়নি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বসনিয়ার জঙ্গলে মৃত্যুর মুখে দিন কাটাচ্ছে বহু বাংলাদেশি

অনলাইন ডেস্ক