10.2 C
London
April 27, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

ইতালিতে বাংলাদেশিদের জন্য স্কলারশিপ ও মাষ্টার্সের সুযোগ

ইতালির শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ৮০০টির বেশি বৃত্তি প্রদান করে। আবাসন খরচ, টিউশন ফি, মাসে ২ হাজার ৫০০ ডলারসহ নানা সুযোগ–সুবিধা পাওয়া যায় এসব বৃত্তিতে। উল্লেখযোগ্য বৃত্তিগুলো হলো-

ইতালিয়ান গভর্নমেন্ট স্কলারশিপ :
ইতালি সরকার দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোয় বিদেশি শিক্ষার্থীদের মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রামের জন্য বৃত্তি প্রদান করে থাকে। এ বৃত্তিতে মাসে ৯০০ ইউরো, টিউশন ফি ও স্বাস্থ্যবিমা মিলবে।

স্কুয়োলা নর্মাল সুপেরিয়র স্কলারশিপ :
স্কুয়োলা নর্মাল সুপেরিয়র স্কলারশিপে চার বছর মেয়াদি ৭৫টি পিএইচডি স্কলারশিপ দেয় দেশটি। এ বৃত্তি দেশি ও বিদেশি শিক্ষার্থীদের জন্য। এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা টিউশন ফি ও থাকার সুবিধা পাবেন। এ ছাড়া গবেষণা পরিচালনার জন্য শিক্ষার্থীরা অতিরিক্ত অর্থ পেতে পারেন।

আর্তুরো ফালাচি পিএইচডি ফেলোশিপ :
আর্তুরো ফালাচি পিএইচডি ফেলোশিপে বিদেশি শিক্ষার্থীদের জন্য ব্যাপক অর্থায়ন করে থাকে। এ ফেলোশিপের মেয়াদ দুই বছর। ক্ষেত্রবিশেষে আরও এক বছর বাড়তে পারে। এ বৃত্তিতে উপবৃত্তি, স্বাস্থ্যবিমা ও অতিরিক্ত নানা সুবিধা পাওয়া যাবে।

বোকোনি ইউনিভার্সিটি স্কলারশিপ :
বোকোনি ইউনিভার্সিটি স্কলারশিপের সুযোগ পান স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা বিদেশি শিক্ষার্থীরা। আবাসন সুবিধা, টিউশন ফি ছাড়াও প্রতিবছর স্নাতক শিক্ষার্থীরা ১২ হাজার ইউরো ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা ১৩ হাজার ইউরো পান।

বোলোগনা ইউনিভার্সিটি স্কলারশিপ :
স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী বিদেশি শিক্ষার্থীদের সম্পূর্ণ অর্থায়ন করে বোলোগনা ইউনিভার্সিটি স্কলারশিপ। টিউশন ফিসহ বছরে ১১ হাজার ইউরো শিক্ষা অনুদান পাওয়া যায় এই স্কলারশিপের আওতায়।

৪৩ টি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সের সুযোগ :
ইমা (EMA), যা ইউরোপিয়ান মাস্টার্স ইন হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাটিসেশন নামে পরিচিত। এক বছর তথা দুই সেমিস্টার মেয়াদি এই মাস্টার্স প্রোগ্রামটির একটি বিশেষ বৈশিষ্ট্য হলো, প্রথম সেমিস্টার ইতালির ভেনিসে গ্লোবাল ক্যাম্পাস অব হিউম্যান রাইটসের হেডকোয়ার্টারে এবং দ্বিতীয় সেমিস্টার ইউরোপের ৪৩টি বিশ্ববিদ্যালয়ের যেকোনোটিতে সম্পন্ন করতে হয়। অর্থাৎ এই মাস্টার্স প্রোগ্রামটি একই সঙ্গে একটি আবাসিক ও এক্সচেঞ্জ প্রোগ্রাম। যারা ইউরোপে শিক্ষার্থী হিসেবে যেতে চান এবং পরে ইউরোপে মানবাধিকার বিষয়ে কিংবা নিজ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ক্যারিয়ার গড়তে চান, তাদের জন্য এটি একটি ভালো সুযোগ। এ ছাড়াও এখান থেকে গ্র্যাজুয়েট করা শিক্ষার্থীদের বেশ কিছু ভালো ক্যারিয়ার বেছে নেওয়ার সুযোগ থাকে।

বাংলাদেশিদের জন্য আবেদনের শেষ তারিখ: ১২ ফেব্রুয়ারি ২০২৪। আবেদন ফি: ৫০ ইউরো বা প্রায় ৬০৬০ টাকা। সর্বমোট ৯০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে এই প্রোগ্রামে, যেখানে ইউরোপ ও ইউরোপের বাইরে থেকে শিক্ষার্থী থাকবেন। প্রথম সেমিস্টার (সেপ্টেম্বর-জানুয়ারি) ভেনিসে গ্লোবাল ক্যাম্পাস অব হিউম্যান রাইটস হেডকোয়ার্টার্সে কাটাতে হবে। দ্বিতীয় সেমিস্টার (ফেব্রুয়ারি-জুলাই) ইউরোপের ৪৩টি বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটিতে কাটাতে হবে। সীমিতসংখ্যক শিক্ষার্থীদের টিউশন ওয়েভার ও স্টাইপেন্ড দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা: কমপক্ষে ৩ বছরের ব্যাচেলর ডিগ্রি (অথবা সমমানের সাধারণ ডিগ্রি) এবং ন্যূনতম ১৮০ ইসিটিএস (ECTS = European Credit Transfer and Accumulation System)। কমপক্ষে B2 লেভেলের ইংরজি দক্ষতার সার্টিফিকেট থাকতে হবে যা কমপক্ষে আইইএলটিএস ৬, ক্যামব্রিজ এক্সামে ১৬০-১৭৯ স্কোর নির্দেশ করে; যেকোনো একটি সার্টিফিকেট থাকলেই হবে সর্বোচ্চ তিন বছরের মধ্যে।

আইন, সমাজবিজ্ঞান, মানবিক (হিউম্যানিটি), মানবাধিকার—এই ধরনের বিষয়ে ভালো একাডেমিক পারদর্শিতা, একাডেমিক কাজের অভিজ্ঞতা, পাবলিকেশন, বাস্তব অভিজ্ঞতা এবং মোটিভেশন থাকতে হবে।

এম.কে
০১ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

ডাউনিং স্ট্রিটের পার্টি: বরিস জনসনের জন্য অশনী সংকেত!

হামলার আশঙ্কার মধ্যেও আল-আকসায় ঈদ উদযাপনে মুসল্লিদের ঢল

অনলাইন ডেস্ক

আমজাদকে বাঁচাতে এগিয়ে আসুন